পুলিশের হাতে মৃত্যু: ‘আই কান্ট ব্রিথ’ বলেছিলেন আরো এক কৃষ্ণাঙ্গ

প্রকাশিত : ১২ জুন ২০২০

আরও এক কৃষ্ণাঙ্গ যুবককে শ্বাসরোধ করে হত্যা করেছিল মার্কিন পুলিশ। এনবিসি নিউজ জানায়, ওকলাহোমা সিটি পুলিশ কর্তৃপক্ষ এই ঘটনার একটি ভিডিও ছাড়ে এ সপ্তাহে। ২০১৯ সালের ২০ মে ভিডিওটি ধারণ করা হয়েছিল। ৪২ বছরের ডেরিক স্কটকে ২০১৯ সালের ওই দিনই ওকেলাহোমা শহরে গ্রেপ্তার করে পুলিশ। তাদের বডি ক্যামেরাতেই পুরো ঘটনার দৃশ্য ধরা পড়ে।

রিলিজ হওয়া ভিডিওটিতে দেখা যাচ্ছে, অস্ত্র উঁচিয়ে স্কটকে ধাওয়া করছে কয়েকজন পুলিশ। এক পর্যায়ে তাকে ধরে মাটিতে শুয়ে ফেলে তারা। ওই কৃষ্ণাঙ্গকে পিছমোড়া করে ফেলে তার উপরে চড়ে বসে এক পুলিশ সদস্য। পুলিশের নির্যাতনের হাত থেকে বাঁচতে জর্জ ফ্লয়েডের মতো তিনিও শেষ মুহূর্তে উচ্চারণ করেছিলেন-‘আই কান্ট ব্রিথ’- আমি নিঃশ্বাস নিতে পারছি না।

এমন অবস্থায় অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। অল্প সময়ের মধ্যে মারা যান স্কট। তবে ময়নাতদন্তে উল্লেখ করা হয়েছিল ফুসফুসজনিত সমস্যায় তিনি মারা যান। গত ২৫ মে যুক্তরাষ্ট্রের মিনেপোলিসে এক শ্বেতাঙ্গ পুলিশ অফিসার গলায় হাঁটু চাপা দিয়ে নৃসংশভাবে হত্যা করে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে। মৃত্যুর সময় তার শেষ বাক্য ছিল- ‘আই কান্ট ব্রিথ’।

সামাজিক যোগাযোগমাধ্যমে নৃশংস হত্যাকাণ্ডের ভিডিওটি ছড়িয়ে পড়ার এই স্লোগানে বিশ্বজুড়ে চলছে বর্ণবাদ বিরোধী আন্দোলন। পাশাপাশি জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনা পর কৃষ্ণাঙ্গদের ওপর পুলিশি নির্মমতার আরও ঘটনা সামনে আসছে।

আপনার মতামত লিখুন :