গলাচিপায় আম্পানে বিধ্বস্ত দাখিল মাদ্রাসা

প্রকাশিত : ১২ জুন ২০২০

সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালীর গলাচিপায় গত ২০ মে উপকূলে আঘাত হানা ঘূর্ণিঝড় আম্পানে বিধ্বস্ত হয়েছে উত্তর পূর্ব গজালিয়া দাখিল মাদ্রাসা। পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার গজালিয়া ইউনিয়নে ১৯৭৫ সালে আড়াই একর জমির উপর প্রতিষ্ঠিত হয় মাদ্রাসাটি। জমি দাতা ছিলেন হাজী পাঞ্জু আলী বিশ্বাস ও আবুল হালিম বিশ্বাস। শিশু শ্রেনি থেকে দাখিল ১০ম শ্রেনি পর্যন্ত পাঠ দান চলছে এই মাদ্রাসায়।

বর্তমানে শিক্ষার্থী সংখ্যা ৩৫০ জন। প্রতিষ্ঠার ৪৫ বছরেও এমপিও ভূক্তি হওয়ার পরে এখনও এখানে নির্মিত হয়নি কোন পাকা ভবন। সিডর, আইলা, মহাসেনসহ প্রায়ই বন্যায় ভেঙ্গে গেলেও জোড়া তালি দিয়ে চলছিল এই মাদ্রাসাটি। ৩ কক্ষ বিশিষ্ট টিন শেডের ২টি ঘর ছিল কিন্তু আম্পানে তাও বিধ্বস্ত হয়। তাই অতি দ্রুত ব্যবস্থা করা না হলে অনিশ্চিত হয়ে পরবে শিক্ষার্থীদের ভবিষ্যৎ। এ বিষয়ে শিক্ষার্থীদের অভিভাবক আবুল কালাম হাওলাদার, মোঃ বাবুল সিকদার, মোঃ নুর আলম সিকদার বলেন, মাদ্রাসাটি সম্পূর্ণ সংস্কার না হলে শিক্ষার্থীদের পড়াশোনায় ব্যাঘাত ঘটবে।

এবিষয় নিয়ে মাদ্রাসা সুপার মাওঃ সাইদুর রহমান বলেন, ঘূর্ণিঝড় আম্পানে মাদ্রাসার টিন সেডের রুমগুলো বিধ্বস্ত হয়ে যায়, আমরা কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়েছি। এ বিষয়ে গলাচিপা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এসএম দেলোয়ার হোসাইন বলেন, ঘটনাটি শুনেছি এবং জেলায় রিপোর্ট পাঠানো হয়েছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার গোলাম মস্তফা বলেন, আমার কাছে লিখিতভাবে জানানো হয়েছে। আমি জেলা শিক্ষা অফিসারকে বিষয়টি অবহিত করেছি। উপজেলা নির্বাহী অফিসার শাহ্ মো. রফিকুল ইসলাম বলেন, বিষয়টি পরিদর্শন করা হয়েছে।

আপনার মতামত লিখুন :