লন্ডনে বর্ণবাদবিরোধী বিক্ষোভ আন্দোলনে দাঙ্গা পুলিশের উপর বিক্ষোভকারীদের হামলা

প্রকাশিত : ১৪ জুন ২০২০

ইয়াসমিন আক্তার, লন্ডন: ট্রাফালগার স্কয়ারে এবং ওয়াটারলু স্টেশনে ব্ল্যাক লাইভস ম্যাটার সমর্থক এবং দাঙ্গা পুলিশের মধ্যে সংঘর্ষের সূত্রপাত হওয়ায় লন্ডনে শনিবার সন্ধ্যা ৫ টায় কারফিউ জারি করা হয়। ট্র্যাফালগার স্কয়ারে বিএলএম কর্মী ও ডানপন্থী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ শুরু হওয়ার আগে এই প্রতিবাদের ভিডিওতে দেখা গেছে যে প্রতিমাপন্থী বিক্ষোভকারী পুলিশকে আক্রমণ করেছিল।

বিক্ষোভকারীরা পুলিশের দিকে ইট- পাটকেল ছুঁড়ে মারে। বিক্ষোভকারীরা বলে- বর্ণবাদবিরোধী বিক্ষোভকারীদের হাত থেকে রাজধানীর ভাস্কর্যগুলোকে রক্ষার জন্যেই তারা মাঠে নেমেছে। উগ্র ডানপন্থীসহ বেশ কয়েকটি সংগঠন তাদের ভাষায় ব্রিটেনের ইতিহাসকে রক্ষা করার জন্য লন্ডনে সমবেত হওয়ার ডাক দিয়েছিল।লন্ডনের মেট্রোপলিটন পুলিশ এধরনের সমাবেশের ব্যাপারে শুক্রবার কিছু শর্ত আরোপ করেছিল। এই বিক্ষোভের সময় শত শত মূলত শ্বেতাঙ্গ পুরুষ লন্ডনে যুদ্ধের স্মৃতিসৌধ সেনোটাফ এবং পার্লামেন্ট ভবনের কাছে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের ভাস্কর্যের কাছে জড়ো হয়।

এসময় দাঙ্গা পুলিশের সাথে বশে কয়েকটি জায়গায় সংঘর্ষ হয়। এ সময় এদের ইংল্যান্ড ইংল্যান্ড ধ্বনি দিতে দেখা যায়। এরপর উগ্র ডানপন্থী কয়েকটি বড় দল লন্ডনের ট্রাফালগার স্কয়ার এলাকায় অবস্থান নেয়। তাদের একটি দল হাইড পার্ক এলাকায় ঢুকে পড়ার চেষ্টা করলে পুলিশ তাদের আটকে দেয়ার চেষ্টা করে। এসময় ঐ পার্কে একটি শান্তিপূর্ণ বর্ণবাদবিরোধী বিক্ষোভ চলছিল।

বর্ণবাদ বিরোধী আন্দোলন ব্ল্যাক লাইভস ম্যাটার্স-এর আয়োজকরা মানুষজনকে এসব সমাবেশ এড়িয়ে চলার উপদেশ দিয়েছে। বিএলএম সম্পর্কিত বিক্ষোভের সময় লন্ডন সহ বেশ কয়েকটি শহরে ঐতিহাসিক ব্যক্তিত্বদের কয়েকটি ভাস্কর্য বিকৃত করা হয়। মেট পুলিশ আজ রাতে নিশ্চিত করেছে যে আজকের বিক্ষোভ চলাকালে শান্তি লঙ্ঘন, সহিংস ব্যাধি, কর্মকর্তাদের উপর হামলা, আক্রমণাত্মক অস্ত্রের অধিকারী, এ ক্লাস এ মাদকদ্রব্য এবং মাতাল ও বিশৃঙ্খলা সহ বিভিন্ন অপরাধের জন্য শতাধিক মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

 

আপনার মতামত লিখুন :