ডা. জাফরুল্লাহ চৌধুরী কথার উত্তর দিচ্ছেন ‘লিখে’

প্রকাশিত : ১৬ জুন ২০২০

করোনামুক্ত হলেও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী এখন নিউমোনিয়ার জটিলতায় ভুগছেন বলে জানিয়েছেন ঐক্যফ্রন্টের দপ্তর সম্পাদক জাহাঙ্গীর আলম মিন্টু। তার গলা ব্যাথার কারণে কষ্ট হওয়ায় লিখে কথা উত্তর দিচ্ছেন। সোমবার (১৫ জুন) রাতে জাহাঙ্গীর আলম মিন্টু বলেন, ‘ডা: জাফরুল্লাহ চৌধুরীর সার্বিক অবস্থা ধীরে ধীরে উন্নতি হচ্ছে। তার ফুসফুসের সংক্রমণ কমছে। অক্সিজেন প্রয়োজন হয়না। তবে গলার ব্যাথার জন্য কথা বলতে কষ্ট হচ্ছে, লিখে তিনি কথার উত্তর দেন।

চিকিৎসকরা তাকে কথা বলতে নিষেধ করেছেন। তার শরীরে করোনা ভাইরাস ইনফেকশন নাই, তবে ভ্যাকটোরিয়া ইনফেকশন আছে। তাকে আরো ছয় থেকে সাত দিন হাসপাতালে থেকে চিকিৎসা নিতে হবে। তবে তিনি মানসিকভাবে অনেক উজ্জীবিত। ডা. জাফরুল্লাহ চৌধুরী বর্তমানে তার নিজের প্রতিষ্ঠিত গণস্বাস্থ্য নগর হাসপাতালে অধ্যাপক ডা. ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) মামুন মোস্তাফি এবং অধ্যাপক ডা. নাজিব মোহাম্মদ এর তত্ত্বাবধানে চিকিৎসাধীন আছেন। এদিকে, সোমবার ডা. জাফরুল্লাহ চৌধুরীর সবর্শেষ শারীরিক অবস্থা সম্পর্কে গণস্বাস্থ্য কেন্দ্রের ভেরিফাইড ফেসবুক পেজে এ বার্তা দিয়েছেন তার চিকিৎসক অধ্যাপক ডা. ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) মামুন মোস্তাফি।

তিনি জানান, ডা. জাফরুল্লাহ চৌধুরী কৃত্রিম অক্সিজেন ছাড়াই আগের চেয়ে ভালো বোধ করছেন। গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত জি-র‍্যাপিড ডট ব্লট কিটে নেগেটিভ রিপোর্ট আসার পর আরটি পিসিআর পরীক্ষাতেও তার করোনা সংক্রমণের ফলাফল নেগেটিভ এসেছে। তিনি এখন করোনা মুক্ত। এখন তিনি নিউমোনিয়ার জটিলতায় ভুগছেন, হাসপাতালে কেবিনে থেকেই চিকিৎসা নিচ্ছেন। তার স্ত্রী শিরীন হক এবং ছেলে বারীশ হাসান চৌধুরী সুস্থ আছেন। তারা বাসায় থেকেই চিকিৎসা নিচ্ছেন।

গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিটের পরীক্ষায় গত ২৫ মে ডা. জাফরুল্লাহ চৌধুরীর শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। পরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) পিসিআর পরীক্ষাতেও তার করোনাভাইরাসের ফলাফল পজিটিভ আসে। এরপর থেকেই গণস্বাস্থ্য নগর হাসপাতালে চিকিৎসাধীন তিনি।

 

আপনার মতামত লিখুন :