প্রথমবারের মতো ফাইনালে উঠল বাংলাদেশের

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারি ২০২০

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে নিউজিল্যান্ডকে ৬ উইকেটে উড়িয়ে দিয়ে প্রথমবারের মতো ফাইনালে উঠল বাংলাদেশের যুবারা। আকবর আলীর নেতৃত্বে দেশের ইতিহাসে প্রথমবার যুব বিশ্বকাপের ফাইনালে ওঠার গৌরব অর্জন করল বাংলাদেশ।

দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়ে বাংলাদেশের সহজ জয় নিশ্চিত করেন যুব টাইগার মাহমুদুল হাসান জয়। তার ১০০ রানের ইনিংসের ওপর ভর করে ৩৫ বল হাতে রেখেই ৪ উইকেট হারিয়ে কিউইদের দেওয়া ২১২ রানের লক্ষ্য টপকে যায় সাকিব-তামিমদের উত্তরসূরিরা।

নিউজিল্যান্ডের দেওয়া ২১২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বাংলাদেশের শুরুটা অবশ্য ভালো হয়নি। ওপেনিং জুটিতে ২৩ রান তুলে সাজঘরে ফেরেন তানজিদ হাসান। ষষ্ঠ ওভারে আউট হওয়ার আগে তিনি করেন ৩ রান। আরেক ওপেনার পারভেজ হোসেন ইমনও ক্রিজে বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি। দলীয় ৩২ রানে ফিরে যান তিনি। পারভেজ করেন ১৪ রান।

তবে শুরুর ধাক্কা সামলে নেন মাহমুদুল হাসান জয় ও তৌহিদ হৃদয়। তৃতীয় উইকেটে এ দুইজন গড়েন ৬৮ রানের জুটি। হৃদয় ৪০ রান করে আউট হন। হৃদয় আউট হলেও সেঞ্চুরি তুলে নেন জয়। শাহাদাত হোসেনের সঙ্গে চতুর্থ উইকেটে গড়ে তোলেন ১০০ রানের জুটি। দলকে জয় উপহার দিলেও শেষ পর্যন্ত ক্রিজে থাকতে পারেননি জয়। ফিরেছেন ঠিক ১০০ রান করেই। ১২৭ বলে ১৩ চারে এ ইনিংস সাজান তিনি। জয় যখন আউট হয় বাংলাদেশ তখন ফাইনাল থেকে মাত্র ১১ রান দূরে।

জয় আউট হলেও আর কোনো বিপদ ঘটতে দেননি শাহাদাত ও আকবর আলী। দলকে জয়ের বন্দরে পৌঁছে দিয়ে বিজয় উল্লাসে মাতেন এই দুইজন। শাহাদাত ৪০ ও আকবর আলী ৫ রানে অপরাজিত থেকে ম্যাচ শেষ করেন।

এর আগে, টস জিতে কিউইদের ব্যাটিংয়ে পাঠান জুনিয়র টাইগারদের অধিনায়ক আকবর আলী। ব্যাটিংয়ে নেমেই বিপাকে পড়ে কিউইরা। শুরুতেই নিউজিল্যান্ড শিবিরে জোড়া আঘাত হানে বাংলাদেশ। দুই ওপেনারকে ফিরিয়ে দিয়ে প্রতিপক্ষকে চাপে ফেলে টাইগার যুবারা। শামিমের বলে প্রথমে আউট হন ওপেনার মারিউ। ১ রান করে ড্রেসিংরুমে ফিরে যান তিনি।

এরপর উইকেট তুলে নেন বিশ্বকাপে বাংলাদেশের আলোচিত তারকা রকিবুল হাসান। বাঁহাতি স্পিনারের বল খেলতেই পারছিল না কিউইরা। টানা ২০টি ডট বল দেন তিনি। এর মধ্যে ১৬তম বলে ওপেনার হোয়াইটকে প্যাভিলিয়নে ফেরান ১৭ বছর বয়সী এ তারকা। এতে ৩১ রানে দুই ওপেনার বিদায় নেন।

তৃতীয় উইকেটে ২৮ রানের জুটি গড়ে নিউজিল্যান্ড। শামিমের আঘাতে ওয়ানডাউনে নামা লেলম্যান আউট ২৪ রানে। পঞ্চম উইকেট জুটিকে ৭৩ রান করে নিউজিল্যান্ড। অর্ধশতকের মুখে থাকা লিডস্টোনকে সাজঘরে ফিরিয়ে স্বস্তি ফিরে টাইগার শিবিরে। ৪৪ রানে শরিফুল ইসলামের এলবির ফাঁদে পড়েন তিনি। স্কোর বোর্ডে ১ রান যুক্ত করতেই হাসান মুরাদের বলে সরাসরি বোল্ড হন কুইন সানডে (১)।

১৪২ রানেই ৬ উইকেট হারিয়ে বসা নিউজিল্যান্ড আর ঘুরে দাঁড়াতে পারেনি। বেকহ্যাম হুয়েলার একপাশ আগলে রাখলেও দ্রুত আরও ২ উইকেট হারিয়ে চাপে পড়ে তারা। টাইগার যুবাদের কিপটে বোলিংয়ে কিউইরা ৫০ ওভারে ৮ উইকেটে ২১১ রানের বেশি সংগ্রহ করতে পারেনি। বেকহ্যাম হুয়েলার ৭৫ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

ম্যাচে বাংলাদেশের সেরা বোলার পেসার শরিফুল ইসলাম। ১০ ওভার বোলিং করে ৪৫ রানে ৩ উইকেট শিকার করেন তিনি। এছাড়া শামিম হোসেন ও হাসান মুরাদ নেন ২টি করে উইকেট। কোয়ার্টার ফাইনালের নায়ক রকিবুল হাসানের ঝুলিতে যায় ১ উইকেট।

ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। প্রথম সেমিফাইনালে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে ওঠে তারা। ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ফাইনাল। প্রথমবার বিশ্বকাপ জয়ের হাতছানি বাংলাদেশের সামনে।

সংক্ষিপ্ত স্কোর : 
নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল : ২১১/৮ (৫০ ওভার) (বেকহ্যাম হুয়েলার ৭৫*, নিকোলাস লিডস্টোন ৪৪; শরিফুল ৪৫/৩, শামিম ৩১/২, মুরাদ ৩৪/২)

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল : ২১৫/৪ (৪৪.১ ওভার) (জয় ১০০, হৃদয় ৪০, শাহাদাত ৪০*; হ্যানক ৩১/১, ক্লার্ক ৩৭/১)
টস : বাংলাদেশ
ফলাফল : বাংলাদেশ ৬ উইকেটে জয়ী
ম্যাচ সেরা : মাহমুদুল হাসান জয়।

আপনার মতামত লিখুন :