সাইবার হামলায় সেবা বন্ধ নয়, বাড়াতে হবে নিরাপত্তা

প্রকাশিত : ৮ সেপ্টেম্বর ২০২০

সাইবার হামলার আশঙ্কায় মধ্যরাত থেকে সকাল পর্যন্ত এটিএম বুথ সেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকগুলো। হামলা যে কোনো সময়ই হতে পারে জানিয়ে তথ্যপ্রযুক্তি বিশ্লেষকরা বলছেন, সেবা বন্ধ সমাধান নয়, বাড়াতে হবে সার্বিক নিরাপত্তা।কর্মস্থল থেকে মধ্যরাতে নাইমুল হাসান নামে এক যুবক রাইড শেয়ারিংয়ের মাধ্যমে ফিরছিলেন বাসায়। চালককে ভাড়া পরিশোধ করার জন্য ব্যাংকের বুথে গিয়ে জানতে পারেন বন্ধ রয়েছে এটিএম সেবা। হঠাৎ করেই মধ্যরাতে এ সেবা বন্ধ হয়ে যাওয়ায় তার মতো অনেকেই বিপাকে পড়েন।

এক ভুক্তভোগী বলেন, আমার পকেটে ক্যাশ টাকা নেই। তাকে আমি ভাড়া দেব কীভাবে? হঠাৎ করে ম্যাজেজটা দেয়া হয়েছে। আমি দেখি নাই। অনেক ব্যাংকের বুথের সামনেই ঝুলছে নির্দেশনা সম্বলিত নোটিশ। আবার কিছু ব্যাংকের স্ক্রিনে রয়েছে বন্ধ থাকার বার্তা। বুথের নৈশপ্রহরীরা জানান, নিরাপত্তাজনিত কারণে বন্ধ রাখা হয়েছে। ব্যাংকের নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মকর্তারা জানান, আমাদেরকে অফিস থেকে জানানো হয়েছে; রাত ১২টা থেকে ভোর ছয়টা পর্যন্ত বুথ বন্ধ থাকবে।

“বিগল বয়েজ” নামে উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ বাংলাদেশের ব্যাংকগুলোতে সাইবার হামলা চালাতে পারে কেন্দ্রীয় ব্যাংকের কাছে আসা এমন তথ্যের ভিত্তিতে এখন থেকে রাতে বুথ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্যিক ব্যাংকগুলো। হামলার ধরন ও লক্ষ্য বিশ্লেষণ না করে মাঠ পর্যায়ে এমন পদক্ষেপ ভীতি ও ভোগান্তি বাড়াচ্ছে বলে মনে করেন প্রযুক্তিবিদরা। প্রযুক্তিবিদ সুমন আহমেদ সাবির বলেন, সাধারণ মানুষকে জানানোটা প্রয়োজন ছিল বলে আমার মনে হয় না। এটা ব্যাংকে মোকাবিলা করতে হবে। সাধারণ গ্রাহক এখানে কিছুই করতে পারবে না।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র বলেন, এটা সাময়িক একটা বিষয়। খুবই সহসাই এটা সমাধান হয়ে যাবে। আমার মনে হয় না খুব বেশি দেরি হবে। উদ্বিগ্ন হওয়ার কিছুই নাই। সাইবার হামলার আশঙ্কায় গেল ২৭ আগস্ট বাণিজ্যিক ব্যাংকগুলোকে সতর্ক থাকার নির্দেশনা কেন্দ্রীয় ব্যাংক। এর আগে ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি হয়।

আপনার মতামত লিখুন :