ভারতকে হারালেই নতুন ইতিহাস গড়বে বাংলাদেশ

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারি ২০২০

প্রায় দুই দশক ধরে বৈশ্বিক টুর্নামেন্ট খেলছে বাংলাদেশ। কিন্তু কখনোই বৈশ্বিক কোনো টুর্নামেন্টের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি টাইগাররা। আকরাম-মাশরাফি-সাকিবদের সে অধরা কাজ করে দেখালেন মাহমুদুল-আকবর-হৃদয়রা। প্রথমবারের মতো বৈশ্বিক কোনো টুর্নামেন্টের ফাইনালে উঠেছে বাংলাদেশ। বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) নিউজিল্যান্ডকে সেমিফাইনালে ৬ উইকেটে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে ওঠে যুবা টাইগাররা।

দেশের ক্রিকেটে যেটা নতুন এক ইতিহাস। এই ইতিহাস আরও সমৃদ্ধ করতে এবার ফাইনালে শক্তিশালী ভারতকে হারাতে হবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে। যুবা বিশ্বকাপের সর্বোচ্চ শিরোপা জয়ী দল ভারত। তারা এখন পর্যন্ত চারবার বিশ্বকাপ শিরোপা জিতেছে। শুধু তাই নয় ডিফেন্ডিং চ্যাম্পিয়নও কোহলি-রোহিতদের অনুজরা। বর্তমান চ্যাম্পিয়নদের হারাতে পারলেই দেশের ক্রিকেটে নতুন ইতিহাস গড়বে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ১৩তম আসরের ফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ-ভারত। রবিবার (৯ ফেব্রুয়ারি) পচেফস্ট্রুমে বাংলাদেশ সময় দুপুর ২টায় মাঠে গড়াবে ম্যাচটি। খেলাটি সরাসরি দেখা যাবে গাজী টিভি ও স্টার স্পোর্টস-৩তে।

‘সি’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে পা রাখে বাংলাদেশ। শেষ আটের লড়াইয়ে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ১০৪ রানে হারিয়ে সেমিফাইনালে ওঠে যুবা টাইগাররা। ফাইনালে ওঠার ম্যাচে মুখোমুখি হয় নিউজিল্যান্ডের। প্রথমে ব্যাট করে বাংলাদেশকে ২১২ রানের লক্ষ্য দেয় কিউইরা।

জবাবে মাহমুদুল হাসান জয়ের দারুণ এক ইনিংসে বাংলাদেশ যেকোনো ধরনের ক্রিকেটে প্রথম বিশ্বকাপ ফাইনালে ওঠার স্বাদ পায়। সেঞ্চুরি করেন এই ডানহাতি ব্যাটসম্যান। তার ব্যাট চড়ে ৬ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে যুবা টাইগাররা।

শক্তির বিবেচনায় বাংলাদেশ থেকে বেশ এগিয়ে ভারত। ভারতও অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে নিশ্চিত করে শেষ আটের লড়াই। কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়ে ওঠে সেমিফাইনালে। সেখানে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ১০ উইকেটে হারিয়ে নিশ্চিত করে ফাইনালের টিকিট।

ভারত যুবাদলের কাছে এর আগে দুটি টুর্নামেন্টের ফাইনাল খেলে হেরেছে যুবা টাইগাররা। গত বছর ইংল্যান্ড অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজের ফাইনাল আর শ্রীলঙ্কায় অনুষ্ঠিত যুব এশিয়া কাপে জয়ের সম্ভাবনা জাগিয়েও মানসিক চাপ ধরে রাখতে পারেননি আকবর আলীরা। বিশ্বকাপে মনস্তাত্ত্বিক বাধা কেটে গেছে বলে মনে করেন জাতীয় দলের সাবেক তারকা ও যুবা দলের নির্বাচক হাসিবুল হোসেন। তিনি বলেন, ‘এই দলটার বড় শক্তি গত দুই বছর ধরে একসঙ্গে খেলছে। ৪২টি ওয়ানডে খেলায় বিশাল অভিজ্ঞতা হয়েছে। বিশ্বকাপের মতো বড় মঞ্চে যেটা খুব কাজে দিয়েছে। আমার বিশ্বাস, ভারত-বাধাও ভাঙবে তারা।’

বাংলাদেশ-ভারত অনূর্ধ্ব-১৯ দলের শেষ পাঁচ সাক্ষাতে ভারতের দুই জয়ের বিপরীতে একটিতে জয় পায় টাইগার যুবারা। রেজাল্ট হয়নি একটিতে, বাকি একটি ম্যাচ মাঠে গড়ায়নি। শক্তির বিচারে পিছিয়ে নেই যুবা টাইগাররাও। শিরোপা নির্ধারণী ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই দেখবে ক্রিকেট বিশ্ব।

সেমিফাইনালে নিউজিল্যান্ডকে ২১১ রানে বেঁধে ফেলেন বোলাররা। বল হাতে শরিফুল ইসলাম, শামিম হোসেন ও হাসান মুরাদ সফল ছিলেন। ব্যাটসম্যান মাহমুদুল হাসান জয়, তৌহিদ হৃদয় ও শাহাদাত হোসেন জুটি গড়ে তোলেন। সেমিফাইনালের মতো ম্যাচে সেঞ্চুরি করেন জয়। ধরনা করা হচ্ছে উইনিং কম্বিনেশন ভেঙে একাদশে পরিবর্তন আনা হবে না। বিশ্বকাপের আগের ম্যাচগুলোর আত্মবিশ্বাস কাজে লাগাতে পারলেই ফাইনালে সফল হবে তারা।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : পারভেজ হোসেন ইমন, তানজিদ হাসান তামিম, মাহমুদুল হাসান জয়, তৌহিদ হৃদয় (সহ অধিনায়ক), শাহাদাত হোসেন, শামিম হোসেন, আকবর আলী (অধিনায়ক), তানজিম হাসান সাকিব, রকিবুল হাসান, হাসান মুরাদ ও শরিফুল ইসলাম।

আপনার মতামত লিখুন :