পারিবারিক চরম বৈষম্যেরকারণে নারী ও শিশু নির্যাতিত হয়

প্রকাশিত : ৪ জানুয়ারি ২০২১

সারাদেশে নারী-শিশু নির্যাতন, সামাজিক ব্যাভিচার, দুর্নীতি বৃদ্ধির জন্য পারিবারিক বৈষম্যকে দায়ী করেছে বাংলাদেশ নাগরিক জোট নেতৃবৃন্দ। আজ ৪ জানুয়ারি ২০২১ সোমবার সকালে রাজধানীর বাংলাদেশ সুপ্রীম কোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ’র সামনে সড়কে বাংলাদেশ নাগরিক জোট ও বাংলাদেশ গণতান্ত্রিক জোট এর যৌথ উদ্যোগে “নারী-শিশু নির্যাতন, গুম-হত্যা, সামাজিক ব্যাভিচার, দুর্নীতি, অপরাজনীতি, চরম বৈষম্য ও গণতন্ত্রহীনতা প্রতিরোধের দাবিতে আয়োজিত মানবববন্ধনে সভাপতির বক্তব্যে বাংলাদেশ নাগরিক জোট’র উপদেষ্টা ও বাংলাদেশ গণতান্ত্রিক জোটের চেয়ারম্যান মোঃ খাইরুল ইসলাম এ দাবি করেন।

খাইরুল ইসলাম বলেন, “পারিবারিক চরম বৈষম্যের কারণে নারী ও শিশু নির্যাতিত হয়। বলা চলে শিশুরা পারিবারিক ভাবেই বেশি নির্যাতিত। তারা শিক্ষার সুযোগ পায় না। এজন্য দায়ী পরিবারের অভিভাবকের অর্থনৈতিক অস্বচ্ছলতা ও অসচেতনতা। গ্রাম্য চেয়ারম্যান ও মাতব্বরগণের স্বজনপ্রীতি ও অপরাজনীতির কারণে অভিভাবকরা উদাসীন হয়ে পড়ে এবং শিশুদের শিক্ষার সুযোগ না দিয়ে তাদের কর্মে নিয়োগ দিতে বাধ্য হয়। এজন্য সরকারের কোন পদক্ষেপ নাই। বর্তমানে চেয়ারম্যান মেম্বারগণ শিক্ষার প্রতি উদাসীন। তারা ক্ষমতার চেয়ার ও অর্থ সম্মদ উপার্জনে ব্যস্ত। তাই সরকারকে বলতে চাই আগামী চেয়ারম্যান-মেম্বার নির্বাচনে শিক্ষিত, সৎ, যোগ্য ও কর্মঠ ও শিক্ষানুরাগী নেতাদের নিয়োগ দিয়ে শিশুদের শিক্ষার অধিকার দিতে আপনার মর্জি হয়।

তিনি আরো বলেন, অল্প বয়সে বিবাহ ও বিদেশ যাওয়ার সুযোগ থাকায় শিশু কিশোররা শিক্ষা থেকে বিমুখ হয়ে যায়। এজন্য সরকার অনেকটা দায়ী। আর প্রত্যেকটি পরিবার থেকে একজন বাবা-মার সম্পত্তি বিক্রি করে বিদেশ গিয়ে উপার্জন করে নিজের নামে সব সম্পত্তি লিখে নেয় এবং বাকিরা বাবা-মার সম্পত্তি থেকে বঞ্চিত হয়। এতে চরম বৈষম্য সৃষ্টি হয়। এ কারণে তারা বেকারগ্রস্ত হয়ে মাদক, সন্ত্রাস ও গুম-হত্যায় লিপ্ত হতে বাধ্য হয়। তাই যদি সরকার এ ব্যাপারে কোন পদক্ষেপ না নেয় এবং তবে বাংলাদেশ শিশু অধিকার আন্দোলনের নেতা বঞ্চিত নিপীড়িত ছাত্রনেতা, যুবনেতা, প্রবীননেতা মোঃ খাইরুল ইসলাম আগামীতে শিশুদের প্রতিনিধি তরুণ প্রজন্ম ও যুবসমাজকে বুদ্ধিজীবীদের পাশে নিয়ে আবার শাপলা চত্বরে অবস্থান নিবে। শ্রমিক তার ন্যায্য মজুরী পেলে শিশুরা শিক্ষার অধিকার পাবে। তাই শ্রমিকের মজুরি ১২-১৫ হাজার টাকা করার দাবি জানাই।

মানববন্ধনে বাংলাদেশ নাগরিক জোটের সাধারণ সম্পাদক ও ঢাকা দক্ষিণের সম্ভাব্য মেয়র প্রার্থী মোঃ টিটু দেওয়ান সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

আপনার মতামত লিখুন :