কিশোর, তরুণ ও প্রাপ্তবয়স্ক: জীবনে স্ট্রেস মুক্ত থাকার ৫ উপায়

প্রকাশিত : ৯ মার্চ ২০২০

কিশোর, তরুণ ও প্রাপ্তবয়স্ক:– যার কথাই বলুন না কেন, স্ট্রেস এখন কমবেশি সবার জীবনকেই গ্রাস করছে। পড়াশোনা, কাজ, পরিবার, কাছের মানুষের সঙ্গে সম্পর্কের রসায়ন এবং সমাজের প্রত্যাশা এমন হাজারও কারণ থেকে আসে স্ট্রেস। অনেকে সহজে এসব সমস্যা মোকাবেলা করতে পারে। আবার অনেকের পক্ষে স্ট্রেস সামলানো বেশ কঠিন হয়ে দাঁড়ায়। কারণ সব মানুষ পরিস্থিতি মোকাবেলা করতে পারে না।

তবে আপনি চাইলে আপনার মতো করে পথ বেছে নিয়ে জীবনকে সুন্দরভাবে পরিচালিত করতে পারেন। প্রতি দিন বেঁচে থাকার অনুশীলনে যোগ করে নিন এমন কিছু অভ্যাস, যা সহজেই আপনাকে স্ট্রেসমুক্ত রাখবে। আসুন জেনে নিই এমন কিছু টিপস, যা মেনে চললে নিশ্চিতভাবে জীবন অনেক সহনীয় ও সুন্দর হয়ে উঠবে।

১. বাইরের কাজ, অফিস ও বাড়ি এতেই দিন শেষ। নিজের জন্য নেই সামান্য সময়। স্ট্রেস থেকে দূরে থাকতে হলে নিজেকে অবহেলা করবেন না।

২. অফিস থেকে ফেরার পথে ও রাতে ঘুমানোর আগে নিজেকে খানিকটা সময় দিন। একলা সময় কাটান। নিজের পছন্দের চা বা কফি খেতে খেতে প্রিয় বইটি পরুন বা গান শুনুন।

৩. ডায়েরি লেখার অভ্যাস থাকলে লিখুন।

৪. মাসে একবার পার্লারে গিয়ে ম্যাসাজ করান। বন্ধুবান্ধবদের সঙ্গে সময় কাটান। পছন্দের খাবার খেলেও অনেক সময় স্ট্রেস কমতে পারে।

৫. রাস্তায় না হেঁটে পার্কে যান। প্রাকৃতিক দৃশ্য আপনার মনকেও সতেজ রাখবে। গাছ, ফুল, পাখির ডাক, প্রকৃতির হাওয়া সত্যিই মন ভালো করে দেবে।

৬. ব্যায়াম করতে পারেন। ভালো সিনেমা বা নাটক দেখলে স্ট্রেস কমে।

৭. স্ট্রেস কমানোর ক্ষেত্রে মেডিটেশনের কোনো বিকল্প হয় না। তাই রোজ রাতে ঘুমোতে যাওয়ার আগে নিরালায় বসে ধ্যান করুন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

আপনার মতামত লিখুন :