যুক্তরাষ্ট্রের কাছ থেকে ১৮টি যুদ্ধ হেলিকপ্টার আনছে ইসরায়েল

প্রকাশিত : ৩১ জুলাই ২০২১

মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের কাছে ১৮টি সিএইচ-৫৩কে যুদ্ধ হেলিকপ্টার বিক্রি করছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (৩০ জুলাই) বিবৃতির মাধ্যমে তথ্যটি নিশ্চিত করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবৃতিতে বলা হয়, ইসরায়েলকে নিরাপত্তা বিষয়ক যাবতীয় সহযোগিতা প্রদানে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ।

পাশাপাশি মাম্রকিন প্রশাসন মনে করে, মধ্যপ্রাচ্যের এই দেশটি যদি নিজেকে রক্ষার্থে একটি শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে সক্ষম হয়, তাহলে তা ইসরায়েল এবং যুক্তরাষ্ট্র- উভয়ের জন্যই লাভজনক ও ইতিবাচক হবে।

বিবৃতিতে দাবি করা হয়েছে, বিক্রয় চুক্তি অনুযায়ী ১৮টি সিএইচ-৫৩কে হেলিকপ্টার ও তার আনুষঙ্গিক সরঞ্জামের মূল্য ধরা হয়েছে তিন হাজার ৪০০ কোটি (৩ দশমিক ৪ বিলিয়ন) ডলার। সিএইচ-৫৩কে হেভি লিফট হেলিকপ্টার যুক্তরাষ্ট্রের সর্বাধুনিক যুদ্ধযানসমূহের একটি। এটি যুক্তরাষ্ট্রে বৃহত্তম ও দ্রুততম হেলিকপ্টার হিসেবেও স্বীকৃত।

এক একটি সিএইচ-৫৩কে হেভি লিফট হেলিকপ্টারের দৈর্ঘ্য ৩০ মিটার এবং ওজন ১৫ হাজার ৭০ কেজি। সমুদ্রপৃষ্ঠ থেকে ৮৫২ কিলোমিটার পর্যন্ত উঁচুতে উড়তে সক্ষম এই হেলিকপ্টারের সর্বোচ্চ গতিসীমা ঘণ্টায় ৩৫২ কিলোমিটার।

সূত্র : রয়টার্স

আপনার মতামত লিখুন :