দেশে ২ কোটি ৬৫ লাখ ৩৫ হাজারের বেশি ডোজ টিকার প্রয়োগ

প্রকাশিত : ১ সেপ্টেম্বর ২০২১

দেশে এখন পর্যন্ত ২ কোটি ৬৫ লাখ ৩৫ হাজার ২১১ ডোজ করোনাভাইরাসের (কভিড-১৯) টিকার প্রয়োগ হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ৮৪ লাখ ৮৯ হাজার ৭৪২ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৮০ লাখ ৪৫ হাজার ৪৬৯ জন মানুষ।স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ পর্যন্ত প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ১ কোটি ৬ লাখ ২০ হাজার ৮৩৯ আর নারী ৭৮ লাখ ৬৮ হাজার ৯০৩ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৪৯ লাখ ১৪ হাজার ৮০৩ আর নারী ৩১ লাখ ৩০ হাজার ৬৬৬ জন। এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে ১ কোটি ১১ লাখ ৯০ হাজার ৩০ ডোজ।

ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ৯৭ হাজার ১৬৪ ডোজ। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে ১ কোটি ১৯ লাখ ৫৪ হাজার ১১৮ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ৩২ লাখ ৯৩ হাজার ৮৯৯ ডোজ।

অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৬৯ লাখ ৬০ হাজার ৮৯০ এবং নারী ৪২ লাখ ২৯ হাজার ১৪০ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫৮ লাখ ৬৬ হাজার ৩০১ জন প্রথম ডোজ এবং ৫৩ লাখ ২৩ হাজার ৭২৯ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন।

প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ৩৫ হাজার ৮৭৭ জন পুরুষ এবং নারী ২২ লাখ ৩০ হাজার ৪২৪ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩৩ লাখ ২৫ হাজার ১৩ এবং নারী ১৯ লাখ ৯৮ হাজার ৭১৬ জন।

আপনার মতামত লিখুন :