বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে লিভার ক্যান্সার সচেতনতা র‌্যালি

প্রকাশিত : ১ নভেম্বর ২০২১

লিভার ক্যান্সার সচেতনতা মাস ২০২১ উপলক্ষে র‌্যালি ও বৈজ্ঞানিক সেমিনারসহ নানা আয়োজনের মাধ্যমে উদযাপিত হয়েছে। আজ সোমবার ১লা নভেম্বর ২০২১ইং তারিখ সকাল ৮টায় বি বøকের সামনে গোলচক্করে প্রধান অতিথি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ র‌্যালির শুভ উদ্বোধন করেন। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে সি বøকের সামনে গিয়ে শেষ হয়। এছাড়াও অত্র বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে ‘লিভার ক্যান্সার এ্যাওয়ারনেস-রোল অফ হেপাটোবিলিয়ারি এন্ড প্যানক্রিয়েটিভ সার্জন’ শীর্ষক বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করা হয়। হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক এন্ড লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের উদ্যোগে আয়োজিত এই মহতী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উক্ত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ মোহছেন চৌধুরী।

র‌্যালি পূর্বক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, এক সময় বলা হতো ক্যান্সার হলে এ্যান্সার নাই কিন্তু বর্তমান সময়ে ক্যান্সার হলে এ্যান্সার আছে। তারপরেও যেসব কারণে ক্যান্সার হয় সেগুলো এড়িয়ে চলতে হবে এবং সতর্ক থাকতে হবে। তিনি বলেন, লিভার ক্যান্সারে আক্রান্ত রোগীদের সেবাদানকারী চিকিৎসকদের জন্য উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। লিভার ক্যান্সার নির্ণয় যথাসময়ে করতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে লিভার ক্যান্সারে আক্রান্ত রোগীদের চিকিৎসার সুব্যবস্থা রয়েছে। তিনি আরো বলেন, লিভার ক্যান্সারে আক্রান্ত রোগীরা যাতে দেশের বাইরে না যায় লিভার ক্যান্সারে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা নিযুক্ত চিকিৎসকদের নিজেকে সেভাবেই তৈরি করতে হবে।

মহতী আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক এন্ড লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ জুলফিকার রহমান খান প্রমুখসহ শিক্ষক, চিকিৎসক, ছাত্রছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

সেমিনারে বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থান করেন অধ্যাপক ডা. বিধান চন্দ্র দাস, সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ সাইফ উদ্দিন, সহযোগী অধ্যাপক ডা. মোঃ নূর-ই-এলাহী। ধন্যবাদ জ্ঞাপন করেন বিকন ফার্মাসিউটিক্যালস এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এসএম মাহমুদুল হক পল্লব। সম্পাদনা: সহকারী অধ্যাপক ডা. এস এম ইয়ার ই মাহাবুব ও সুব্রত বিশ্বাস।

ছবি: মোঃ সোহেল গাজী ও মোঃ আরিফ খান। নিউজ: প্রশান্ত মজুমদার।

 

আপনার মতামত লিখুন :