৫২’র ভাষা আন্দোলনে যাদের রক্তের পথ বেয়ে অর্জিত রাষ্ট্রভাষা বাংলা তাঁদেরপ্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলি

প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০২২

আজ ২১শে ফেব্রুয়ারী, সোমবার, ২০২২ ইং তারিখ ন্যাশনাল ওয়ার্কার্স ইউনিটি সেন্টার ও গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডাশনের যৌথ উদ্যোগে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২২ উপলক্ষ্যে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ।

ন্যাশনাল ওয়ার্কার্স ইউনিটি সেন্টার ও গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডাশনের সভাপতি সুলতানা বেগম এর নেতৃত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক খাদিজা রহমান,শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক রোজিনা আক্তার সুমি, সাংগঠনিক সম্পাদক মোঃ ফরিদ উদ্দীন, ন্যাশনাল ওয়ার্কার্স ইউনিটি সেন্টারের প্রচার সম্পাদক মোঃ তাহেরুল ইসলাম, মিরপুর আঞ্চলিক কমিটির সাংগঠনিক সম্পাদক মোঃ ফারুক হোসেন, শ্রীপুর থানা কমিটির সভাপতি আবুল বাশার, আহমেদ ফ্যাশন শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি আব্দুর রব, সাধারণ সম্পাদক সুমন হোসেন মোল্লা, কেন্দ্রীয় সদস্য মোঃ শুক্কুর আলী, রোকসানা আক্তার, আকলিমা বেগম, মুন্নি আক্তার প্রমুখ নেতৃবৃন্দ।

সভাপতির বক্তব্যে সুলতানা বেগম বলেন, বরকত, জব্বার, রফিক, শফিউর, সালামসহ নাম না জানা অনেকে ভাষার জন্য প্রাণ উৎসর্গ করেছিলেন। বুকের রক্তে রঞ্জিত করেছেন রাজপথ। প্রতিষ্ঠা করেছেন মায়ের মুখের ভাষা বাংলার মান। ৭০ বছর আগের এই দিনে মাতৃভাষার অধিকার রক্ষার দাবিতে পাকিস্তানী শাসকের রক্তচক্ষু উপেক্ষা করে বাংলার অকুতোভয় বীর সন্তানরা নেমে এসেছিলেন রাজপথে। ‘আজ আমরা বলতে পারি দস্যুকে, বর্বরকে এবং দাম্ভিককে: তোমরা আর আমাদের মারতে পারবে না। কেননা বরকত সালাম রক্তের সমুদ্র মন্থন করে আমাদের জীবনে অমরতার স্পর্শ দিয়ে গেছেন।’ একুশের পথ ধরেই এসেছে আমাদের প্রিয় স্বাধীনতা। মাতৃভাষার দাবিতে আত্মদানের এক অভূতপূর্ব অধ্যায় সেদিন সংযোজিত হয়েছিল মানব ইতিহাসে। আজ সেই অনন্য স্মৃতিধন্য দিন, আত্মদানের গৌরবের দিন। আজ অমর একুশে ফেব্রুয়ারি। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

আপনার মতামত লিখুন :