রাশিয়া থেকে তেল আমদানির জন্য ব্যবস্থা নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিত : ১৬ আগস্ট ২০২২

দেশের জ্বালানি তেলের সংকট সামাল দিতে রাশিয়া থেকে তেল আমদানির জন্য ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এমনটাই জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। মঙ্গলবার সকালে একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এসব কথা জানান। এর আগে, সকালে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেক সভায় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় পরিকল্পনামন্ত্রী বলেন, রাশিয়া থেকে ভারতসহ বিভিন্ন দেশ তেল আমদানি করতে পারলে আমরা কেন পারবো না উল্লেখ করে এ বিষয়ে উদ্যোগ নেয়ার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়াও, জিনিস পত্রের দাম বৃদ্ধিতে জনগণের কষ্টে সহানুভূতি প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী আরও বলেন, দ্রুত দেশের অর্থনৈতিক সংকট কেটে যাবে। পরিস্থিতি সামাল দিতে সরকার নানা উদ্যোগ নিয়েছে। দেশে রেমিট্যান্স প্রবাহ এবং এনবিআরের আহরণ ভালো রয়েছে। রিজার্ভ এখন ৪০ বিলিয়নের একটি সুবিধাজনক অবস্থায় আছে।

এম এ মান্নান বলেন, কমদামের জ্বালানি তেল দেশের বাজারে আসতে প্রায় দুই মাস সময় লাগবে, তখন দাম সমন্বয় করা হবে। তেল গ্যাসসহ নিত্যপণ্যের সার্বিক পরিস্থিতি প্রধানমন্ত্রী পর্যাবেক্ষণ করছেন বলেও জানান তিনি।

এদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেকের এবারের বৈঠকে ২ হাজার ৫শ’ ৪ কোটি টাকার ৬টি উন্নয়ন প্রকল্প অনুমোদন হয়েছে বলেও জানান পরিকল্পনামন্ত্রী। এছাড়াও উত্তরায় গার্ডার দুর্ঘটনায় ৫ জন নিহতের ঘটনায় দায়ীদের খুঁজে বের করে আইনের আওতায় আনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী বলেও জানান তিনি।

আপনার মতামত লিখুন :