বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে বিদেশীদের নগ্ন হস্তক্ষেপ বন্ধের দাবিতে মানববন্ধন

প্রকাশিত : ১২ নভেম্বর ২০২৩

বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে বিদেশিদের হস্তক্ষেপ বন্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ নামে একটি সংগঠন। রোববার (১২ নভেম্বর) সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে সংগঠনের নেতারা এ দাবি জানান। পাশাপাশি হস্তক্ষেপ বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, আমরা দেখছি, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে গত কয়েক মাস ধরে আমেরিকা, যুক্তরাজ্য, কানাডা, ইউরোপীয় ইউনিয়ন, চীন ও ভারত সরকারের কূটনৈতিকরা প্রতিনিয়তই বক্তব্য-বিবৃতি দিয়ে আসছেন। তাদের এসব বক্তব্য-বিবৃতি জনমনে বিভ্রান্তির সৃষ্টি করছে।

বাংলাদেশ একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র উল্লেখ করে তারা আরও বলেন, এদেশের জনগণের নিজস্ব স্বাধীনতা, গণতন্ত্র এবং স্বাধীনভাবে নিজের ভোট দেওয়ার অধিকার রয়েছে। জনগণই এ দেশের জনপ্রতিনিধি নির্বাচিত করে আসছে দীর্ঘদিন ধরে। বিদেশিদের অনাকাঙ্ক্ষিত বক্তব্য এদেশের সার্বভৌমত্বের জন্য হুমকির পাশাপাশি এদেশের জনগণের মান মর্যাদা ক্ষুণ্ন করছে বলে আমরা মনে করি।

তারা আরও বলেন, রাজনৈতিক দলগুলোর পাশাপাশি সরকার নির্বাচনে জনগণের প্রতি আস্থা রাখবে, জনগণের ভোটাধিকারকে সম্মান জানাবে এটাই স্বাভাবিক। কিন্তু বাস্তবতা হলো, বিভিন্ন রাজনৈতিক মহল এমনকি সরকারের ভেতরেও বিদেশিদের প্রতি সহমর্মিতা রয়েছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও ইউরোপীয় ইউনিয়নের সারাবিশ্বে প্রভাব বিস্তারের কারণে আজ ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসন। দশ হাজারের বেশি লোকের প্রাণ গেছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ আজকে তাদের কারণেই। ইরাক, লিবিয়া, লেবানন, আফগানিস্তান সিরিয়াসহ অসংখ্য রাষ্ট্র আজ ধ্বংস হয়ে গেছে তাদের প্রভাব বিস্তারের কারণে।

বক্তারা আরও বলেন, আমাদের দেশের রাজনৈতিক মতভেদ থাকতে পারে, বিশৃঙ্খলাও থাকতে পারে। তা সমাধানের দায়িত্ব এই দেশের জনগণের। আমরা কোনভাবেই বিদেশি আগ্রাসন মেনে নেব না। আমরা সরকারের কাছে দাবি রাখতে চাই, বিদেশি আগ্রাসন এবং বিদেশিদের নগ্ন দৌরাত্ম্য বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ যাতে নেওয়া হয়। বিরোধী রাজনৈতিক দলগুলোর প্রতি আমাদের আহ্বান থাকবে, আপনারাও দেশের জনগণের প্রতি আস্থা রাখুন। অযথাই দেশের অভ্যন্তরে বৈদেশিক অপশক্তি ডেকে আনবেন না।

বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজের আহ্বায়ক মহিউদ্দিন আহমেদের সভাপতিত্বে মানববন্ধন আরও উপস্থিত ছিলেন সংগঠনের সদস্য সচিব এ কে এম খুরশেন আলম, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী সভাপতি অ্যাডভোকেট ড. মশিউর মালেক, অ্যাড. মনিরুজ্জামান (শ্বাশত মনির), ডা. মালেক ফরাজী, ডাক্তার আমিনুল ইসলাম ও শেখ ফরিদ প্রমুখ।

আপনার মতামত লিখুন :