চোরের পেটে ত্রানের চাল, ক্ষুধায় কাঁদে নিরন্ন মানুষ

প্রকাশিত : ১১ এপ্রিল ২০২০

করোনা মহামারিতে কর্মহীন হয়ে পড়া মানুষের ক্ষুধা বাড়ছে, একই সঙ্গে গরিবের জন্য বরাদ্দ দেওয়া চাল চোরদের তালিকাও লম্বা হচ্ছে। করোনা দূর্যোগে শ্রমজীবী নিম্ন আয়ের মানুষদের জন্য সরকারের বরাদ্দ করা ও বেসরকারিভাবে সংগ্রহ করা ত্রানের চাল লুটপাটের অভিযোগ আসছে দেশের নানাস্থানে থেকে। ত্রাণ নিয়ে দুর্নীতি না করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা থাকলেও থেমে নেই ত্রাণের চাল চুরি। চাল চুরির ঘটনায় স্থানীয় জনপ্রতিনিধিরাই বেশি জড়িত বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। চুরি ধরা পড়ার পর তাদের অনেকের বিরুদ্ধেই মামলা হয়েছে, অনেকেই পলাতক হয়েছেন।

করোনাভাইরাস প্রতিরোধে চলছে সরকার ঘোষিত ছুটি এবং অঘোষিত ‘লকডাউনে’ স্থবির হয়ে পড়েছে জনজীবন। এই দূর্যোগে সবচেয়ে বেশি ভোগন্তিতে পড়েছেন নিম্নআয়ের মানুষ। তাদের জন্য সরকার ত্রাণ কর্মসূচি অব্যাহত রেখেছে। এছাড়া বিক্রি চলছে ১০ টাকা কেজিতে চাল। তবে সিংহভাগ চাল চলে যাচ্ছে অসাধু জনপ্রতিনিধি আর ক্ষমতাসীন দলের নাম ভাঙানো কতিপয় অসাধু নেতাকর্মীর পকেটে। এতে দিন এনে দিন খাওয়া দারিদ্রপীড়িত মানুষদের অনাহারে থাকতে হচ্ছে।

বৈশ্বিক এই মহামারিকে কেন্দ্র করে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক পরিচালিত এক জরিপে বলা হয়েছে, দেশের নিম্নআয়ের ১৪ ভাগ মানুষের ঘরে কোনও খাবার নেই। আর ২৯ শতাংশের ঘরে আছে ১ থেকে ৩ দিনের খাবার। আর এইসব দরিদ্রপীড়িত মানুষের জন্য বরাদ্দ করা চাল চুরির মহোৎসব চলছে দেশজুড়ে।সারাদেশ থেকে পাওয়া তথ্য অনুযায়ী সারাদেশে গত ১১দিনে অন্তত তিন হাজার বস্তা সরকারি ত্রাণের চাল চুরির অভিযোগ পাওয়া গেছে। ৩০ মার্চ থেকে ১০ এপ্রিল পর্যন্ত ১১ দিনের ব্যবধানে এই চাল চুরির ঘটনাগুলো ঘটে। স্থানীয় প্রশাসন ও প্রতিনিধিদের পাঠানো তথ্য অনুযায়ী দেশের বিভিন্ন স্থান থেকে পাওয়া চাল চুরির ঘটনা তুলে ধরা হলো।

জামালপুর : জামালপুর সদরের শাহবাজপুর ইউনিয়নে ১৫০০ কেজি চাল স্থানীয়রা আটক করেছে। শুক্রবার সকালে চিকারপাড়া গ্রামে রফিকুল ইসলাম নামে এক দিনমজুরের বাড়ির পাশে রাস্তা থেকে এসব চাল উদ্ধার করেন স্থানীয়রা।

শেরপুর : শেরপুরে ৩৩ বস্তা চাল উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার সকালে সদর উপজেলার চরপক্ষীমারী ইউনিয়নের পোড়ার দোকান এলাকায় চৌকিদার জহুরুল হকের বাড়ি থেকে এ চাল উদ্ধার করা হয়। শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজ আল মামুন জানান, উপজেলা খাদ্য কর্মকর্তাকে ঘটনা তদন্ত করে ব্যবস্থা নিতে বলা হয়েছে। এ ঘটনায় মামুন নামে এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। এ ঘটনায় মামলা হয়েছে।

নেত্রকোনা: জেলার কেন্দুয়া (নেত্রকোনা) : কেন্দুয়া উপজেলার রোয়াইলবাড়ি ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু বক্কর সিদ্দিকের ছেলে স্থানীয় ওএমএসের ডিলার আমিনুর রহমান শাকিলের বরাদ্দ ৯০ বস্তা চাল ভাঙ্গারির দোকান থেকে জব্দ করেছে পুলিশ। এ সময় ভাঙ্গারি ব্যবসায়ী সাইফুল মিয়াকে আটক করা হয়। শুক্রবার রোয়াইলবাড়ি বাজারে এ ঘটনা ঘটে।

কিশোরগঞ্জ : ২৫ বস্তা চাল উদ্ধার করেছে কিশোরগঞ্জের করিমগঞ্জ থানা পুলিশ। শুক্রবার করিমগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জাফ্রাবাদ ইউনিয়নের সাইটুটা গ্রামের লোকজন রিলিফের চাল পাচার হচ্ছে বলে খবর দেয়। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে পুলিশ ঘটনাস্থল থেকে ২৫ বস্তা চাল উদ্ধার করে।

ফরিদপুর : ফরিদপুরের সালথায় ১৪ বস্তা চাল জব্দ করেছে উপজেলা প্রশাসন। বৃহস্পতিবার উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ইসমাইল হোসেন যদুনন্দী ইউনিয়নের ৯নং ওয়ার্ডের গ্রামপুলিশ মুরাদ কাজীর বাড়ি থেকে এ চাল জব্দ করেন। এ ঘটনায় ডিলার আলীমুজ্জামান নয়নকে ৭৫ হাজার টাকা জরিমানা ও তার লাইসেন্স বাতিল করা হয়েছে। গ্রামপুলিশ মুরাদ কাজীকে ২৫ হাজার টাকা জরিমানা ও তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বগুড়া: বগুড়ার সোনাতলায় ৫০ বস্তা চালসহ গ্রেফতার কৃষক লীগ নেতার নাম মিঠু মণ্ডল (৩৫)। উপজেলার মধুপুর ইউনিয়নের দড়ি হাঁসরাজ গ্রামের বাড়ি থেকে বৃহস্পতিবার তাকে গ্রেফতার করা হয়। তিনি ওই ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ড কৃষক লীগের সভাপতি। পুলিশের মামলায় শুক্রবার মিঠুকে বগুড়া জেলহাজতে পাঠিয়েছেন আদালত।

জয়পুরহাট: জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার গোপীনাথপুরে গত বুধবার অভিযান চালিয়ে সাত বস্তা চাল জব্দ করে র‌্যাব । চাল চুরির অভিযোগে আটক করা হয় গোপীনাথপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সাঈদ সাইদুর ও তার শ্যালক আনোয়ার হোসেনকে।

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের রায়গঞ্জের ব্রহ্মগাছায় গত শুক্রবার ৬৫ বস্তা চাল জব্দ করে পুলিশ। এসময় ডিলারের ছেলেসহ তিনজনকে আটক করা হয়। রায়গঞ্জ থানার ওসি মো. শহিদুল ইসলাম জানান, চাল চুরির অভিযোগে তাদের আটক করা হয়। আটককৃতরা হচ্ছে, ওই ইউনিয়নের ডিলার মোজাফ্ফর হোসেন এবং তার সহযোগী হাচিল গ্রামের শফিকুল ইসলাম ও তার সহোদর শহিদুল ইসলাম।

নাটোর: নাটোরের সিংড়ায় চালসহ আওয়ামী লীগ নেতা ও এক চাল ব্যবসায়ীকে আটক করে উপজেলা প্রশাসন। পরে ভ্রাম্যমাণ আদালত তাদের এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেন। বুধবার এ ঘটনা ঘটে। দণ্ডপ্রাপ্তরা হচ্ছে, সুকাশ ইউনিয়ন আলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আউয়াল হোসেন স্বপন (৩৮) ও চাল ব্যবসায়ী শারুপাড়া গ্রামের রহমত আলী (৬২)। চাল বিক্রির খবর পেয়ে অভিযান চালিয়ে ১৪৪০ কেজি সরকারি চাল উদ্ধার করে উপজেলা নির্বাহী অফিসার নাসরিন বানু। পরে জিজ্ঞাসাবাদে জানা যায় চালের ডিলার আওয়ামী লীগ নেতা স্বপনের নিকট থেকে চাল ক্রয় করে ব্যবসায়ী রহমত আলী।

রংপুর : জেলার পীরগঞ্জের গুঞ্জিপাড়ায় কালোবাজারে খাদ্যবান্ধব কর্মসূচির ন্যায্যমূল্যের চাল পাচারকালে তিনজনকে আটক করেছে পুলিশ। এ সময় ৯০ বস্তা চালসহ একটি ট্রাক্টর জব্দ করা হয়েছে। আটককৃতরা হল- টাক্টরের চালক ইসমাইল, হেলপার রিয়াদ ও শ্রমিক জাহাঙ্গীর। বুধবার মধ্যরাতে ভেন্ডাবাড়ি-বড়দরগাঁও সড়কের গুঞ্জিপাড়া কলেজের সামনে থেকে চালবোঝাই ট্রাক্টরটি জব্দ করা হয়।

যশোর : যশোরের মণিরামপুর উপজেলায় গত শনিবার সরকারি গুদাম থেকে চুরি হওয়া ৫৫৫ বস্তা চাল উদ্ধার করে উপজেলা প্রশাসন। পৌর এলাকার বিজয়রামপুরের ভাই ভাই রাইস মিলের গুদাম থেকে এই চাল উদ্ধার করা হয়। সরকারি চাল মজুদ করায় চালকলের পরিচালক আব্দুল্লাহ আল মামুনকে আটক ও চাল পরিবহনে ব্যবহৃত ট্রাকটি জব্দ করা হয়।

ঝালকাঠি : ঝালকাঠি সদর উপজেলার বাসন্ডা ইউনিয়নের আট নম্বর ওয়ার্ডের সদস্য মো. মনিরুজ্জামান মনিরের বাড়ি থেখে ৫০ বস্তা চাল উদ্ধার করা হয়। গত বুধবার এ ঘটনা ঘটার পর থেকে মনির পলাতক রয়েছে।

পিরোজপুর : জেলার নাজিরপুরে চাল আত্মসাতের অভিযোগে আবুল কালাম সুতার নামের এক ইউপি সদস্য ও ওই চোরাই চাল ক্রেতা চক্রের সদস্য গোলাম মোস্তফাকে আটক করা হয়েছে। আবুল কালাম ৯নং কলারদোয়ানিয়া ইউনিয়নের ৮নং ওয়ার্ডের ইউপি সদস্য ও একই ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। স্থানীয় ডিলার মোহাসিন হোসেন জানান, ৩৬ জনকে দেয়ার নামে ১ হাজার ৮০ কেজি চাল আত্মসাৎ করেন ওই ইউপি সদস্য।

বাগেরহাট: টিসিবির পণ্য পাচারের অভিযোগে বাগেরহাট শহরের তেলপট্টি এলাকার মুদি দোকানকে (সাহা ভান্ডার) ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। ৫ এপ্রিল দুপুরে বাগেরহাট বাজারে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে নির্বাহী ম্যাজিস্ট্রেট খাদিজা আক্তার। এসময় সাহা ভান্ডারে তল্লাশি চালিয়ে টিসিবির মনোগ্রাম যুক্ত প্রতি বোতল ৫ লিটার করে ৭৪ বোতলে মোট ৩৭০ লিটার ভোজ্যতেল জব্দ করা হয়।

ভোলা: জেলেদের চাল কম দেয়ার অভিযোগ তোলায় সম্প্রতি ভোলায় সাংবাদিক সাগর চৌধুরীকে স্থানীয় চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতার ছেলে শারীরিকভাবে লাঞ্ছিত করেছেন। এই ঘটনায় চেয়ারম্যানপুত্রকে কারাগারেও যেতে হয়েছে।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার চন্ডিপুরে চাল কালোবাজারে বিক্রি করে হাতেনাতে ধরা পড়েন আবুল কাশেম নামের এক ডিলার। ঘটনাটি ঘটে শুক্রবার চন্ডিপুর ইউনিয়নের দক্ষিণ চন্ডিপুর অহিদ ডাক্তারের পোলের গোড়াসংলগ্ন দর্জিবাড়িতে।

কুমিল্লা: জেলার দেবিদ্বার উপজেলায় দরিদ্রদের ১০ টাকা কেজি চাল আত্মসাতের অভিযোগে ইউনিয়ন চেয়ারম্যানের বড়ভাই আবদুস কুদ্দুস সরকারের ডিলারশিপ বাতিল করা হয়েছে। ওই ঘটনায় স্থানীয় ইউপি সদস্য আবদুল মান্নান মোল্লাকে আটক করা হয়েছে।

চাঁদপুর: জেলার মতলব দক্ষিণ উপজেলার নায়েরগাঁও দক্ষিণ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও এক সদস্যের বিরুদ্ধে চাল চুরির অভিযোগ পাওয়া যায়। জাটকা রক্ষা কর্মসূচির আওতায় কর্মহীন নিবন্ধিত জেলেদের জন্য বরাদ্দ করা চাল বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে।

হবিগঞ্জ: জেলার নবীগঞ্জে নিম্নআয়ের মানুষের মাঝে সরকারি ত্রাণ বিতরণে অনিয়মের কথা তুলে ধরায় দৈনিক প্রতিদিনের সংবাদের প্রতিনিধি ও নবীগঞ্জ সাংবাদিক ফোরামের সাবেক সভাপতি শাহ সুলতান আহমেদের ওপর হামলা হয়েছে। সরকারি ত্রাণ বিতরণের সময় ১০ কেজি চাল দেওয়ার কথা থাকলেও এই চেয়ারম্যান দেন পাঁচ কেজি করে দেয়ায় তা ফেসবুক লাইভে বলায় তার উপর হামলা করে আউশকান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুহিবুর রহমান হারুন ও তার লোকজন।

সিলেট: সিলেটের কাউন্সিলর এ কে এ লায়েকের মুন্সিপাড়া বাসা থেকে ১২৫ বস্তা চাল উদ্ধার করা হয়। সিসিকের দুই কর্মকর্তা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ বিভাগের সাব ইন্সপেক্টর হুমায়ন কবীর ও পিন্টু রায় এই চাল উদ্ধার করেন। একই দিন ৩ এপ্রিল বাগেরহাটের শরণখোলা উপজেলার তাফালবাড়ি বাজারের একটি দোকানে অভিযান চালিয়ে পুলিশ ১৮ বস্তা সরকারি চাল উদ্ধার করে।

আপনার মতামত লিখুন :