শ্রম প্রতিমন্ত্রীর নিকট স্মারকলিপি পেশ

প্রকাশিত : ২৯ জুলাই ২০২০

আজ ২৯ জুলাই ২০২০, সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশনের উদ্যোগে গার্মেন্টস শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশনের সভাপতি রফিকুল ইসলাম সুজন। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের ওয়ার্কাস পার্টি ঢাকা মহানগরের সভাপতি প্রখ্যাত শ্রমিক নেতা আবুল হোসাইন।

সভায় বক্তব্য রাখেন, ফেডারেশনের সাধারণ সম্পাদক সুমাইয়া ইসলাম, সহ-সভাপতি শফিকুল ইসলাম শামীম, সাংগঠনিক সম্পাদক ইসমাইল হোসেন ঠান্টু, জাহাঙ্গীর হোসেন মোল্লা, দপ্তর সম্পাদক রুবিনা আহমেদ। সমাবেশে সংহতি বক্তব্য রাখেন, এড. মাহবুবুর রহমান ইসমাইল, বাহারানে সুলতান বাহার, তপন সাহা, জায়েদ ইকবাল খান প্রমুখ। সমাবেশ শেষে ৫ সদস্যের একটি প্রতিনিধি দল শ্রম প্রতিমন্ত্রীর নিকট স্মারক লিপি পেশ করেন। তারা হলেন, রফিকুল ইসলাম সুজন, ইসমাইল হোসেন ঠান্টু, মোঃ আলী, মোঃ আবুল, মোকসেদা। ৪ শতাধিক শ্রমিকগণ ৪নং রাজউ উপ-মহাপরিদর্শক, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শক অধিদপ্তর ঢাকা বিভাগে অবস্থান চালিয়ে যাচ্ছেন। সমাধান না হওয়া পর্যন্ত শ্রমিকগণ অবস্থান করবেন।

সমাবেশে বক্তারা বলেন, আশুলিয়ায় জেনারেশন নেক্সট ফ্যাশন লিঃ, ধনাইদ, ইয়ারপুর, আশুলিয়া, ঢাকা এর ৪ (চার) শতাধিক শ্রমিকের বকেয়া বেতন-ভাতা ও আইনানুগ পাওনা পরিশোধ না করে হয়রানিমূলক মিথ্যা মামলা দিয়ে ১৩/০৭/২০২০ তারিখে বে-আইনীভাবে বহিরাগত সন্ত্রাসী বাহিনী দ্বারা মারপিট করে/ভয়ভীতি প্রদর্শন করে বিভিন্ন কাগজে স্বাক্ষর/টিপসহি রেখে প্রতিষ্ঠান থেকে বের করে দিয়ে কাজ হতে বিরত রাখায় শ্রমিকরা দিশেহারা হয়ে পড়েছে। এই মহামারী করোনাকালীন সময় আপনার নির্দেশনা থাকার পরও ঈদের পূর্বে শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা ও ঈদ বোনাস পরিশোধ করেন নাই। শ্রমিকগণ তাদের আইনানুগ পাওনার কথা বললে প্রতিপক্ষ কোন সদ উত্তর দেন নাই।

নিরূপায় হয়ে সুষ্ঠ সমাধানের জন্য ইন্ড্রাষ্টিয়াল পুলিশ সুপার ঢাকা-১, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শক অধিদপ্তর ঢাকা বিভাগ, সভাপতি (বিজিএমইএ) ইন্ড্রাষ্টিয়াল পুলিশ সুপারের কার্যালয়ে একাধিকবার সমাধানের জন্য বৈঠক হওয়ার পর সন্তোষজনক সুরাহা দিতে পারে নাই। তাই বাধ্য হয়ে আপনার হস্তক্ষেপ কামনা করছি। ৪ (চার) শতাধিক শ্রমিক বর্তমানে তারা কাজ হারিয়ে মানবেতার জীবন-যাপন করছে। অবিলম্বে ঈদের আগে শ্রমিকদের বকেয়া বেতন, ঈদ বোনাস ও আইনানুগ পাওনা পরিশোধ, কাজে পূর্ণবহাল ও হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের জোড় দাবি জানাই।

আপনার মতামত লিখুন :