৭৫০৫ কোটি টাকা ব্যয়ে ৫ প্রকল্পের অনুমোদন

প্রকাশিত : ১৭ নভেম্বর ২০২০

৭ হাজার ৫০৫ কোটি ২৯ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ৫টি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি- একনেক। মঙ্গলবার (১৭ নভেম্বর) সকালে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত একনেক সভায় প্রকল্পগুলোর অনুমোদন দেয়া হয়। সভায় ভার্চুয়ালি যোগ দেন একনেক সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুমোদিত প্রকল্পের মধ্যে তিনটি নতুন ও দুটি সংশোধিত।

সভা শেষে অনুমোদিত প্রকল্পের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন পরিকল্পনা সচিব মো. আসাদুল ইসলাম। তিনি জানান, নদী ভাঙ্গন রোধে ক্যাপিটাল ড্রেজিং অব্যাহত রাখা, চর সরিয়ে প্রবাহ ঠিক রাখা, বর্ষায় পানির চাপ নিয়ন্রণে বাফার জোন তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া, গ্রামীণ অবকাঠামোর কাজের মান তদারকি, বিটুমিনের মান নিশ্চিত করাসহ গ্রামাঞ্চলে কোন রাস্তা কোথায় করতে হবে ও এ বিষয়ে স্থানীয় সরকারকে মহাপরিকল্পনা গ্রহণ করার পাশাপাশি আম্ফানে ক্ষতিগ্রস্ত রাস্তাগুলো দ্রুত মেরামতেরও নির্দেশ নিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রকল্পগুলো:
১. যমুনা নদীর ভাঙন থেকে গাইবান্ধার ফুলছড়ি উপজেলা রক্ষা প্রকল্পে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৭৯৮ কোটি ৫৩ লাখ টাকা।

২. বরিশাল, ঝালকাঠি, পিরোজপুরের গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন (এমপিদের বরাদ্দ) প্রকল্পে প্রথমে ৯৫০ কোটি টাকা বরাদ্দ দেয়া হলেও প্রথম সংশোধনীতে এই ব্যয় বাড়িয়ে ১ হাজার ২৫৫ কোটি টাকা করা হয়েছে। অর্থাৎ প্রকল্পটিতে ব্যয় বাড়ানো হল ৩০৫ কোটি টাকা। এক বছর মেয়াদী এই প্রকল্প বাস্তবায়ন করবে স্থানীয় সরকার বিভাগ।

৩. ঘুর্ণিঝড় আম্ফান ও বন্যায় ক্ষতিগ্রস্ত পল্লী সড়ক অবকাঠামো পূণর্বাসনে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৫ হাজার ৯০৫ কোটি ৫৯ লাখ টাকা।

৪. খুলনা সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থার উন্নয়ন প্রকল্প ব্যয় হবে ৩৯৩ কোটি ৪০ লাখ টাকা।

৫. শেখ হাসিনা সাংস্কৃতিক পল্লী নির্মাণ প্রকল্পে প্রাক্কলিত মোট ব্যয় ধরা হয়েছিল ১২৬ কোটি ৫৯ লাখ টাকা। প্রথম সংশোধিত এই প্রকল্পে আজকের (মঙ্গলবার) সভায় আরও ১০২ কোটি ৭৭ লাখ টাকা অনুমোদন দেয়া হয়েছে। এই প্রকল্পের মেয়াদও বাড়ানো হয়েছে।

 

আপনার মতামত লিখুন :