৯ দফা দাবি জানাল প্রধান শিক্ষক পরিষদ ‘প্রশিপ’

প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০২২

অনলাইন ডেস্ক:  শিক্ষাব্যবস্থা জাতীয়করণ ও শতভাগ উৎসবভাতাসহ ৯ দফা দাবি জানিয়েছে প্রধান শিক্ষক পরিষদ (প্রশিপ)। বৃহস্পতিবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে দাবিগুলো পেশ করে সংগঠনটি।

সংবাদ সম্মেলনে বলা হয়, প্রশিপের চূড়ান্ত লক্ষ্য শিক্ষাব্যবস্থা জাতীয়করণ। তাদের মতে, সরকারি ও বেসরকারি প্রধান শিক্ষকদের মধ্যে বিদ্যমান বেতনবৈষম্যের অবসান এবং শিক্ষা ও শিক্ষকদের মান বিশ্বায়ন উপযোগী করার জন্য শিক্ষা জাতীয়করণের কোনো বিকল্প নেই।

প্রশিপের ৯ দফা দাবি: সংবাদ সম্মেলনে প্রধান শিক্ষক পরিষদ ৯টি দাবি পেশ করে। এগুলো হলো :

১. সরকারি এবং বেসরকারি হাই স্কুলের প্রধান শিক্ষকদের বেতনবৈষম্য দূর করে আগের মতো একই স্কেলভুক্ত করতে হবে। এমপিওভুক্ত বেসরকারি হাই স্কুলের প্রধান শিক্ষকদের বেতনবৈষম্য দূর করে সরকারি হাই স্কুলের প্রধান শিক্ষকদের অনুরূপ ষষ্ঠ গ্রেডে এবং সহকারী প্রধান শিক্ষকদের সপ্তম গ্রেডে বেতন প্রদান।

২. এমপিওভুক্ত সব শিক্ষাপ্রতিষ্ঠানকে জাতীয়করণ করা।

৩. আসন্ন ঈদের আগে মপিওভুক্ত বেসরকারি শিক্ষক-কর্মচারীদের পূর্ণাঙ্গ উৎসবভাতা প্রদান। সরকারি অনুরূপ বাড়িভাড়া ও চিকিৎসাভাতা প্রদানের লক্ষ্যে আসন্ন বাজেটে অর্থ বরাদ্দ করা।

৪. শূন্য পদের বিপরীতে ইনডেক্সধারী শিক্ষকদের বদলি এবং প্রধান শিক্ষক ও শিক্ষকদের পর্যাপ্ত ট্রেনিংয়ের ব্যবস্থা গ্রহণ।

৫. সহকারী শিক্ষকদের ১২ বছরের চাকরির অভিজ্ঞতা থাকা সাপেক্ষে আগের মতো প্রধান শিক্ষক পদে আবেদন করার সুযোগ প্রদান। সাধারণ শিক্ষকদের মতো প্রধান শিক্ষক/ অধ্যক্ষদের দুটি উচ্চতর স্কেল প্রদান এবং প্রধান শিক্ষকদের পাঁচ বছর চাকরির অভিজ্ঞতা সাপেক্ষে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ হিসেবে প্রার্থী হওয়ার সুযোগ প্রদান।

৬. দাখিল মাদরাসার স্তর পরিবর্তন করে আলিম মাদরাসায় উন্নীত হলে আলিম মাদরাসার অধ্যক্ষরা পঞ্চম গ্রেডে বেতনপ্রাপ্ত হন। অনুরূপভাবে মাধ্যমিক বিদ্যালয় উচ্চ মাধ্যমিকে উন্নীত হলে অধ্যক্ষদেরকেও পঞ্চম গ্রেডে বেতন প্রদান। সহকারী প্রধান শিক্ষকদের মাদরাসার মতো উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের উপাধ্যক্ষ হিসেবে পদোন্নতি দেওয়া।

৭. যোগ্যতার ভিত্তিতে মাউসি, মাদরাসা ও কারিগরি শিক্ষা অধিদপ্তর, বিভিন্ন শিক্ষা বোর্ড, জেলা শিক্ষা অফিসসহ মাধ্যমিক শিক্ষাসংশ্লিষ্ট অফিসসহ মাধ্যমিক শিক্ষাসংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে প্রধান শিক্ষকদের নিয়োগ প্রদান।

৮. এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের জমিসংক্রান্ত জটিলতার কারণে স্বীকৃতি ও কমিটি বন্ধ করা যাবে না। শিক্ষাপ্রতিষ্ঠানের নামে বহুপূর্বে হাউজিং থেকে বরাদ্দকৃত জমি প্রতীকী মূল্যে দায়মুক্তি দেওয়ার ব্যবস্থা গ্রহণ।

৯. কোনো শিক্ষককে ছয় মাসের বেশি সময় সাময়িক বরখাস্ত করে রাখা যাবে না মর্মে হাইকোর্টের রায় অনুসারে অতিদ্রুত সরকারি গেজেট প্রকাশ করা।

 

আপনার মতামত লিখুন :