নিহত নাবিকের মরদেহ ইউক্রেন সরকারের কাছে হস্তান্তর

প্রকাশিত : ৫ মার্চ ২০২২

ইউক্রেনের অলভিয়া বন্দরে রুশ রকেট হামলায় বাংলাদেশি জাহাজের নিহত নাবিক হাদিসুর রহমানের মরদেহ দেশটির সরকারের কাছে হস্তান্তর করা হয়েছে। শুক্রবার নিহতের এক সহকর্মী এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে তার জানাজা সম্পন্ন হয়। হাদিসুর রহমানের বাড়ি বরগুনার বেতাগী উপজেলার হোসনাবাদ ইউনিয়নে।

হাদিসুরের বাড়ি বরগুনার বেতাগীর হোসনাবাদ ইউনিয়নে। তার মরদেহ দেশে আনার আকুতি জানিয়েছিল স্বজনরা। বাংলার সমৃদ্ধি জাহাজে হাদিসুরের সহকর্মী ২৮ নাবিকও তার মরদেহ দেশে আনতে চেষ্টা করেছিলেন। হামলায় ক্ষতিগ্রস্ত জাহাজ থেকে টাগবোটে ওঠার সময়ও হাদিসুরের লাশ সঙ্গে নিয়েছিলেন তারা। বাঙ্কারেও নিয়েছিলেন তার মরদেহ। কিন্তু পরবর্তীতে ইউক্রেন থেকে মালদোভা হয়ে রোমানিয়া যাওয়ার সিদ্ধান্ত হওয়ায় হাদিসুরের মরদেহ তারা ইউক্রেন সরকারের কাছে হস্তান্তর করেন।

মুম্বাই থেকে তুরস্ক হয়ে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরে যায় বাংলাদেশ শিপিং করপোরেশনের এ জাহাজটি। এর মধ্যে যুদ্ধ শুরু হলে ২৯ নাবিক নিয়ে জাহাজটি আটকা পড়ে। গত বুধবার সন্ধ্যায় রকেট হামলায় জাহাজের ব্রিজ ধ্বংস হয়ে যায়। মৃত্যু হয় হাদিসুরের। বৃহস্পতিবার জাহাজটি পরিত্যক্ত ঘোষণা করে নাবিক ও প্রকৌশলীকে সরিয়ে নেওয়া হয় বাঙ্কারে। পাশাপাশি হাদিসুরের মরদেহ সংরক্ষণের জন্যও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয় বলে পোল্যান্ডের ওয়ারশতে বাংলাদেশ দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে। তাকে দেশে আনার পরিকল্পনা ছিল সরকারের। তবে যুদ্ধের কারণে তা হয়তো বাতিল করতে হয়েছে।

 

আপনার মতামত লিখুন :