মিয়ানমারের ওপর চাপ দিতে বিশ্ব নেতৃত্বের প্রতি আহ্বান ত্রাণ প্রতিমন্ত্রীর

প্রকাশিত : ২৭ জুলাই ২০২২

রোহিঙ্গা শরণার্থীদের নিজ দেশে প্রত্যাবর্তনে বিশ্ব জনমত গঠনে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। তিনি বলেন, মায়ানমার সরকারের উপর চাপ সৃষ্টি করতে হবে। তারা যত তাড়াতাড়ি নিজদেশে প্রত্যাবর্তন করবে ততই মঙ্গল।

গতকাল সচিবালয়ে প্রতিমন্ত্রীর অফিসকক্ষে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)-এর উপ-মহাপরিচালক উগোচি ডেনিয়েলসের নেতৃত্বে একটি প্রতিনিধিদল তাঁর সঙ্গে সাক্ষাৎ করলে তিনি এসব কথা বলেন। এ সময় মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী সাক্ষাৎকালে মায়ানমারের জোরপূর্বক বাস্তুচ্যুত নাগরিক রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবর্তনের উপর গুরত্বারোপ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, দুর্যোগ মোকাবেলার ক্ষেত্রে প্রায় সম সংখ্যক নারী ও পুরুষের অংশগ্রহণের জন্য এ মন্ত্রণালয় জাতিসংঘ জনসেবা পদক ২০২১ পেয়েছে।

আইওএম উপ-মহাপরিচালক বলেন, বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদেরকে আশ্রয় দিয়ে মানবিক বিপর্যয় থেকে রক্ষা করেছেন। তিনি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পসমূহের সোলার বৈদ্যুতিক ব্যবস্থা, আবর্জনা ব্যবস্থাপনা, এলপিজি গ্যাস বিতরণ, পানি বিতরণ ব্যবস্থাপনা, ট্রিটমেন্টকৃত বাঁশের ব্যবহার বিষয়ে আলোকপাত করেন এবং এক্ষেত্রে গৃহীত সরকারের কার্যক্রমের প্রশংসা করেন।

এ সময় আইওএম ড্রোন ব্যবহার করে বাংলাদেশের বিভিন্ন এলাকার বন্যা আশ্রয় কেন্দ্রের লোকেশন চিহ্নিতকরণ ও এ সংক্রান্ত অন্যান্য কাজে সাহায্য করতে আগ্রহ প্রকাশ করে।

আপনার মতামত লিখুন :