নির্মাণাধীন পদ্মা সেতুর ২৭তম স্প্যান স্থাপিত হলো আজ

প্রকাশিত : ২৮ মার্চ ২০২০

নির্মাণাধীন পদ্মা সেতুর ২৭তম স্প্যান স্থাপিত হলো আজ। এতে পদ্মা সেতুর ৪.০৫ কিলোমিটার দৃশ্যমান হলো। পদ্মা সেতুর মোট ৪১টি স্প্যানের মধ্যে আর ১৪টি বাকি রইল এখন। আজ শনিবার সকালে পদ্মা সেতুর ২৭তম স্প্যান পিয়ার-২৭ এবং ২৮ এর উপর স্থাপন করা হয়েছে। আর এর মধ্য দিয়ে নির্মাণাধীন পদ্মা সেতু এখন প্রায় যমুনা নদীর উপর নির্মিত বঙ্গবন্ধু সেতুর সমান হলো। বঙ্গবন্ধু সেতুর দৈর্ঘ্য ৪.৮ কিলোমিটার।

পদ্মা সেতুর মোট স্প্যান সংখ্যা-৪১। সর্বশেষ ২৭তম স্প্যানটি বসানোর পর আর ১৪টি বাকি রইল। পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের জানান, শনিবার সকালে সেতুর ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে জাজিরা, শরীয়তপুর প্রান্তের পিয়ারে বসানো হয়। তিনি আরও জানান, এপ্রিল মাসের মাঝামাঝি আরও দুটি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে। এ নিয়ে প্রস্তুতিও চলছে। এর আগে গত ১০ মার্চ সেতুর ২৬তম স্প্যান বসানো হয়। শনিবার ২৭তম স্প্যানটি বসে গেলে সেতুতে আর মাত্র ১৪টি স্প্যান বসানো বাকি থাকবে।

একটি সূত্র জানায়, করোনাভাইরাস আতঙ্কের কারণে পদ্মা সেতু প্রকল্পের দেশীয় শ্রমিকদের অধিকাংশই এখন ছুটিতে রয়েছেন। তাদের মধ্যে বেশ কয়েকজন প্রকৌশলীও আছেন। এখন দেশীয় শ্রমিকরা আগে জোড়া লাগানো স্প্যানে রঙ করার কাজ করছেন। পাঁচটি স্প্যান প্রস্তুত আছে। এর মধ্যে দুটিতে রঙ করার কাজ চলছে। এ ছাড়া আগামী ২০ এপ্রিল চীনে প্রস্তুত সর্বশেষ স্প্যান দুটি বাংলাদেশের উদ্দেশে যাত্রা করবে।

আপনার মতামত লিখুন :