শাহবাগেই শেষ প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখী বামের মিছিল

প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০২০

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিনকে ‘কালো দিবস’ আখ্যা দিয়ে সরকারের পদত্যাগের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে বাম গণতান্ত্রিক জোট। বুধবার জোটের নেতাকর্মীরা মিছিল নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে যাত্রা করার পর কয়েকবার পুলিশের বাধায় পড়ে। পরে শাহবাগে বাধার মুখে সেখানেই কর্মসূচি শেষ করে তারা।

সেখানে অনুষ্ঠিত সমাবেশে নেতারা বলেন, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর তৎকালীন ক্ষমতাসীন দল পুলিশ ও প্রশাসনকে ব্যবহার করে দিনের ভোট রাতে করার মধ্য দিয়ে অবৈধভাবে পুনঃক্ষমতাসীন হয়েছে। এই সরকার গায়ের জোরে ক্ষমতাসীন রয়েছে। এ সরকারের ক্ষমতায় থাকার নৈতিক কোনো অধিকার নেই। পদত্যাগ না করলে গণঅভ্যুত্থানের মাধ্যমে সরকারকে পদত্যাগে বাধ্য করা হবে। এ সময় তারা নির্বাচন কমিশনকে পদত্যাগের আহ্বান জানিয়ে বলেন, ব্যর্থ নির্বাচন কমিশন যদি স্বেচ্ছায় পদত্যাগ না করে তবে রাষ্ট্রপতির কর্তব্য হবে তার সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করে নির্বাচন কমিশনকে বরখাস্ত করা।

এর আগে পল্টন মোড়ে সমাবেশে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদের কেন্দ্রীয় নেতা রাজেকুজ্জামান রতন বলেন, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একটি লজ্জার দিন। যত দিন এই লজ্জা থাকবে তত দিন বামরা পথে থাকবে। আমরা কালো দিবস বলছি। সরকারের মুখে কালি লেপতে চাই আমরা। প্রধানমন্ত্রী বলেছেন তিনি জনগণের কাছে ক্ষমতা ফিরিয়ে দিয়েছেন। আমরা বলতে চাই, জনগণের প্রতারিত হওয়া তিনি ফিরিয়ে দিয়েছেন।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, এই সরকার ২০১৮ সালের ৩০ ডিসেম্বর নির্বাচনে মধ্যরাতে সমস্ত রাষ্ট্রযন্ত্রকে কাজে লাগিয়ে এবং তাদের দলীয় নেতাকর্মীদের কাজে লাগিয়ে, প্রত্যেকটি ভোটকেন্দ্র দখল এবং সিল মেরে বাক্স ভর্তি করেছিল। এই পক্রিয়ার মধ্য দিয়ে দেশের ১৮ কোটি নাগরিককে অপমান করা হয়েছে। স্বাধীনতার ৫০ বছরে দাঁড়িয়ে আমরা বলছি, বাংলাদেশের জনগণকে এভাবে অপমান আর কেউ কোনোদিন করতে পারেনি।

জোটের সমন্বয়ক আবদুল্লাহ আল কাফি রতন বলেন, এ সরকারের ক্ষমতায় থাকার কোনো অধিকার নেই। যে নির্বাচন কমিশন এ সরকারকে ক্ষমতায় বসিয়েছে, তিনি সে কমিশনেরও পদত্যাগ দাবি করি। বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক সমাবেশে বলেন, নির্বাচন কমিশনের পদত্যাগের দাবিতে ৬ জানুয়ারি বাম জোট নির্বাচন কমিশনের সামনে অবস্থান কর্মসূচি পালন করবে।

 

আপনার মতামত লিখুন :