অটিস্টিক শিশুদের নিয়ে সাবরিনের গবেষণামূলক বই ভাষা-প্রকৃতি প্রকাশ

প্রকাশিত : ১৫ মার্চ ২০২০

সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি: গলাচিপা সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক কৃতি ছাত্রী সাবরিন নাহার লুচি। শিক্ষা জীবনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে কৃতিত্বের সাথে উত্তীর্ণ হওয়ার পর ঢাকা বিশ্ব বিদ্যালয়ের ভাষা বিজ্ঞান বিভাগে ভর্তি হন। সেখানে পড়াশোনার পর জগন্নাথ বিশ্ব বিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে ২০১৩ সালে কর্মজীবন শুরু করেন। শিক্ষতকার পাশাপাশি লেখালেখিতে জড়িয়ে পড়েন তিনি।

এ বছর অমর একুশে গ্রহন্থ মেলায় তার প্রথম গবেষণামূলক বই ভাষা-প্রকৃতি প্রকাশ হয়। বইটি বাংলা ভাষী অটিস্টিক শিশুদের ভাষা-প্রকৃতি নামকরণ করা হয়েছে। এটি একটি চিকিৎসা ভাষা বৈজ্ঞানিক বিশ্লেষণ ধর্মী বই। সবারিন নাহারের মতে সাম্প্রতিক বাংলাদেশের অটিজমে আক্রান্ত শিশুদের সংখ্যা অধিক হারে বৃদ্ধি পাচ্ছে। আর পৃথিবীর অন্যান্য দেশের অটিস্টিক শিশুদের মতোই বাংলা ভাষী অটিটিস্টিক শিশুর ভাষা-প্রকৃতি বিশ্লেষণ তাই গুরুত্বপূর্ন ও জরুরী হয়ে পড়েছে।

কারণ বাংলা ভাষা ভাষী অটিস্টিক শিশুর ভাষা বিকাশকে ত্বরান্বিত করতে এবং সঠিক চিকিৎসা ও থেরাপি প্রদানের প্রয়োজনেই তাদের ভাষা-প্রকৃতি বিশ্লেষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। বইটি ঢাকার নৈঋতা ক্যাফে থেকে অমর একুশে গ্রহন্থ মেলায় প্রথম প্রকাশিত হয়েছে। বিভিন্ন গ্রহন্থ বিশ্লেষকরা জানিয়েছেন, ‘লেখিকার ভাষা-প্রকৃতি প্রথম বই হলেও এটি অটিস্টিক শিশুদের যত্নের জন্য কাজে আসবে।

আপনার মতামত লিখুন :