প্রাধ্যক্ষের পদত্যাগসহ ৭ দাবিতে অবস্থান কর্মসূচি জাবি ছাত্রীদের

প্রকাশিত : ৫ আগস্ট ২০২২

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নওয়াব ফয়জুন্নেসা হলের প্রাধ্যক্ষ অধ্যাপক নাহিদ হকের পদত্যাগসহ ৭ দফা দাবিতে হল ফটকের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন আবাসিক ছাত্রীরা। বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে হলের ক্যানটিনে তালা ঝুলিয়ে হলের সামনে অবস্থান নেন তাঁরা। তবে ছাত্রীরা হলের সামনে সাড়ে তিন ঘণ্টা অবস্থান নিলেও প্রাধ্যক্ষ আসেননি।

শিক্ষার্থীদের অন্য দাবিগুলোর মধ্যে রয়েছে—নতুন ক্যানটিন চালু করা, ডাইনিংয়ের খাবারের মান বাড়ানো, হল সংস্কারের নামে দীর্ঘসূত্রিতার অবসান ও সংস্কার কার্যক্রমের যথাযথ পর্যবেক্ষণের ব্যবস্থা করা, নতুন নিয়মের নামে ছাত্রীদের হয়রানি বন্ধ করা, হল পূর্ণরূপে সিসিটিভি ক্যামেরার আওতাভুক্ত করা ও রিডিং রুম নির্মাণ করা।

আন্দোলনরত ছাত্রীরা বলেন, ক্যানটিনের নিম্নমানের খাবারের বিষয়ে বেশ কয়েকবার হল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলার চেষ্টা করেছি; তবে তারা আগ্রহ প্রকাশ করেননি। শিক্ষার্থীদের যেকোনো কাজে প্রাধ্যক্ষকে পাওয়া যায় না। ক্যানটিনে খাবারের অতিরিক্ত মূল্য নির্ধারণ করায় শিক্ষার্থীরা সাধারণ সভায় খাবারের দাম কমানোর প্রস্তাব দেয়। পরে খাবারের দাম কমানো হলে ক্যানটিন মালিক ছাত্রীদের সঙ্গে খারাপ ব্যবহার ও নিম্নমানের খাবার পরিবেশন করা শুরু করে।

হলের আবাসিক ছাত্রী সুলতানা আফরিন টুম্পা বলেন, ‘ক্যানটিন অপরিষ্কার থাকে, সেখানে বসে খাবার খাওয়ার মতো পরিবেশ নেই। এসব বিষয়ে কয়েকবার হলে দায়িত্বরত শিক্ষকদের সঙ্গে কথা বলেও লাভ হয়নি। হলের অভ্যন্তরীণ কোন সমস্যায় প্রাধ্যক্ষ সামনে আসেনি।’

শিক্ষার্থীদের দাবিগুলো সম্পর্কে হলের ওয়ার্ডেন ও পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক মো. হাবিবুর রহমান বলেন, ‘শিক্ষার্থীদের দাবিগুলো সম্পর্কে অবগত হয়েছি। মাত্র তিন মাসের জন্য হলের নতুন ক্যানটিন পর্যবেক্ষণে রাখা হয়েছে। আর ক্যানটিন কর্মচারীদের খারাপ আচরণের কথা আজই জানানো হয়েছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় রাত সাড়ে নয়টার দিকে প্রাধ্যক্ষ কমিটির সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ হেল কাফী ঘটনাস্থলে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের আশ্বস্ত করার চেষ্টা করেন। তিনি বলেন, ‘যাতে শিক্ষার্থীদের কল্যাণ হয়, তেমন সিদ্ধান্ত নেওয়া হবে। আশা করি, শিক্ষার্থীরাও তাঁদের ভালোটাই বুঝবে। পরে প্রাধ্যক্ষ কমিটির সভাপতির আশ্বাসে হলে ফিরে যান ছাত্রীরা।

আপনার মতামত লিখুন :