বিশ্বের প্রথম ইউটিউব ভিলেজ কুষ্টিয়ায়!

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারি ২০২০

কুষ্টিয়ার খোকসা থানার একটি গ্রাম শিমুলিয়া। এই গ্রামের ২৫/৩০ জন ব্যক্তি মিলে স্থানীয় দেলোয়ার মাস্টারের নেতৃত্বে একটি ইউটিউব চ্যানেল পরিচালনা করেন। নিজেদের অসাধারণ কার্যক্রমের কারণে গ্রামটি পৃথিবীজোড়া ‘ইউটিউব ভিলেজ’ নামে পরিচিতি পেয়েছে। বিশেষ এই চ্যানেলটির নাম ‘অ্যারাউন্ড মি বিডি’। এখানে ভিডিওর মাধ্যমে গ্রামীণ জীবন বিশেষত রান্নাবান্নাকে তুলে ধরা হচ্ছে বিশ্ব দরবারে। বেশ আয়োজন করে গ্রাম্য ধারায় শত শত মানুষের জন্য রান্না করা হয়। এ রান্নার শুরু থেকে শেষ পর্যন্ত পুরো প্রক্রিয়াই শৈল্পিকভাবে ভিডিওতে তুলে ধরা হয়।

রান্নার এই ভিডিওগুলোতে নেই কোনো উপস্থাপনা, নেই কোনো ব্যাকগ্রাউন্ড মিউজিক। প্রত্যন্ত গ্রাম থেকে ভিডিওগুলোর প্রত্যেকটির শুরু থেকে শেষ অব্দি উপভোগ করেন উৎসুক দর্শক। রান্নাকে ঘিরেই যেন উৎসবের আমেজ নামে পুরো গ্রামে। বর্তমানে অ্যারাউন্ড মি বিডি’র সাবস্ক্রাইবার ২৩ লাখ ৩০ হাজারেরও বেশি। আয়োজন করে রান্নার পর গ্রামের শত শত মানুষকে বিনা খরচে সে খাবার খাওয়ানো হয়।

শুধু তাই নয়, গ্রামীণ জিনিসপত্র দিয়ে খোকসার শিমুলিয়াতে তৈরি করা হয়েছে একটি থিমপার্ক। এ পার্ক কীভাবে তৈরি করা হয়েছে তা নিয়েও ভিডিও রয়েছে। সহজ, সরল গ্রামীণ জীবনে আনন্দ দিতে গেলে নিজেদের চেষ্টায় যতটা করা সম্ভব, সবই যেন করা হচ্ছে এই ইউটিউব গ্রামে।

পৃথিবী বিখ্যাত ফুড রিভিওয়ার সানি বছরখানেক আগে ইউটিউবে অ্যারাউন্ড মি বিডির খোঁজ পান। সুদূর আমেরিকা থেকে তিনি বাংলাদেশে আসেন তাদের সঙ্গে দেখা করতে। তার আগমন উপলক্ষে মহিষ জবাই করে ৪ হাজার মানুষকে খাওয়ানো হয়। সঙ্গে ছিলেন বাংলাদেশের বিখ্যাত ফুড রিভিওয়ার আদনান ফারুক (টেলিভিশন নাটকের নায়ক হিল্লোল) ও আরেক বিখ্যাত ফুডরিভিওয়ার রাফসান দ্য ছোটভাই।

আপনার মতামত লিখুন :