হবিগঞ্জে বন্যার পানি কমতেই বীজতলা তৈরীতে ব্যস্ত কৃষক

প্রকাশিত : ৯ আগস্ট ২০২০

ফরিদ আহমদ শিকদার, হবিগঞ্জ প্রতিনিধি:  চলিত বছরে দেশের প্রায় জেলাতে বন্যায় তলিয়ে গেছে আমন ধানের বীজতলা। তার সাথে হবিগঞ্জ জেলার প্রায় ৬০ ভাগ বন্যার পানিতে তলিয়ে যায়। মৌসুমের শুরুতে যখন বন্যায় আক্রমন করে বাড়ি ঘরের সাথে ধানের বীজ তলা পানিতে তলিয়ে নিয়েছিল তখন চিন্তায় নির্ঘুম কেটেছে প্রতি কৃষকের।এক দিকে করোনার মহামারীতে কৃষকরা বৈশাখী ফসল তুলতে পারেনানাই ঠিক তখনি করোনা ভাইরাসে আক্রমনে জনজীবন ছিল জর্জরিত।

এহেন অবস্থা থাকা অবস্থায় চলে আসে আমন ধানের বীজতলা তৈরীর সময়।কৃষকরাও প্রায় বীজতলা তৈরী করে চারা তৈরী করেন। প্রায় কৃষকের চারাও রুপনের জন্য প্রস্তুত হয়ে গিয়ে ছিল।ঠিক তখনিই হঠাৎ বন্যার পানিতে তলিয়ে যায় বীজ তলা।বিপাকে পরে যান কৃষক।

এখন কৃষকরা এক বুক আশা নিয়ে আবারও নেমেছে চাষের আশায়।বানের পানি নামতেই কেউ নেমেছেন নতুন করে বীজতলা তৈরীতে আবার যাদের বীজতলা বন্যার পানিতে ভেসে যায়নি উচু জজমি বাবা বাড়িতে বীজ তলা ছিল তারা নেমেছেন চারা রুপনে।যদি পানি আর বৃদ্ধি না পায় তাহলে আমন ধান ঘরে তুলার সম্ভাবনা রয়েছে।

বীজতলা তৈরীকারী আর চারা রুপনকারী কৃষকদের সাথে আলাপ করলে কৃষকরা এক পলক হাসি দিয়ে আশার বানী শুনাচ্ছেন।এখন ঠিক মত রুপন করলে ফসল ঘরে উঠাতে পারলেই খুশি কৃষক।

 

আপনার মতামত লিখুন :