নওগাঁয় বানভাসিদের মধ্যে চাল-নগদ অর্থ বিতরণ

প্রকাশিত : ১৩ আগস্ট ২০২০

নওগাঁয় বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মধ্যে ১৩৫ মেট্রিকটন চাল এবং ত্রাণ, শিশুখাদ্য ও গো-খাদ্য ক্রয় বাবদ মোট ১৪ লাখ ২ হাজার ৫শ নগদ টাকা এবং একহাজার প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়েছে। বিতরণকৃত টাকার মধ্যে রয়েছে ত্রাণ হিসেবে নগদ ৩ লাখ ২ হাজার ৫শ টাকা, শিশুখাদ্য ক্রয় বাবদ ৪ লাখ টাকা এবং গো-খাদ্য ক্রয় বাবদ ৭ লাখ টাকা।

নওগাঁ জেলার ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. কামরুল আহসান বলেন, বন্যায় ৭ উপজেলার ১৭টি ইউনিয়নের ১৮ হাজার ৯৬৮টি পরিবার পানিবন্দী হয়ে মানবেতর জীবনযাপন করছে। বন্যার ফলে মোট ক্ষতিগ্রস্ত হয়েছেন ৭৫ হাজার ৮৬৬ জন। আক্রান্ত ইউনিয়নগুলোর মধ্যে রয়েছে আত্রাই উপজেলার ৮টি ইউনিয়ন, মান্দা উপজেলার ৪টি ইউনিয়ন এবং রানীনগর, নওগাঁ সদর, পোরশা, সাপাহার ও মাহদেবপুর উপজেলায়ি একটি করে ইউনিয়ন।

সূত্র মতে আত্রাই উপজেলায় ১৪ হাজার পরিবারের ক্ষতিগ্রস্ত ৫৬ হাজার মানুষের মধ্যে ৬৫ মেট্রিক টন চাল, এক লাখ ১৭ হাজার ৫শ নগদ টাকা, শুকনো খাবার ৪শ প্যাকেট, শিশুখাদ্য ক্রয় বাবাদ এক লাখ ৫০ হাজার টাকা ও গো-খাদ্য ক্রয় বাবদ ২ লাখ ১০ হাজার টাকা। মান্দা উপজেলায় ৪ হাজার ৪শ ৫০ পরিবারের ক্ষতিগ্রস্ত ১৭ হাজার ৮শ মানুষের মধ্যে ৫০ মেট্রিক টন চাল, ৯৫ হাজার নগদ টাকা, শুকনা খাবার ৩শ প্যাকেট, শিশুখাদ্য ক্রয় বাবদ ৯০ হাজার টাকা ও গো-খাদ্য ক্রয় বাবদ ১ লাখ ৭৫ হাজার টাকা।

রানীনগর উপজেলায় ৩শ পরিবারের ক্ষতিগ্রস্ত একহাজার ২শ পরিবারের মধ্যে ১০ মেট্রিক টন চাল, ১৫ হাজার নগদ টাকা, শিশুখাদ্য ৫০ প্যাকেট, শিশুখাদ্য ক্রয় বাবদ ৩০ হাজার টাকা ও গো-খাদ্য ক্রয় বাবদ একলাখ ৫ হাজার টাকা। নওগাঁ সদর উপজেলায় ৫০ পরিবারের ক্ষতিগ্রস্ত ২শ মানুষের মধ্যে ১০ মেট্রিক টন চাল, ১৫ হাজার নগদ টাকা, শুকনা খাবার ৫০ প্যাকেট, শিশুখাদ্য ক্রয় বাবদ ৩০ হাজার টাকা। পোরশা উপজেলায় ১৯ পরিবারের ক্ষতিগ্রস্ত ৭০ জন মানুষের মধ্যে শুকনা খাবার ৭৫ প্যাকেট, শিশুখাদ্য ক্রয় বাবদ ৩০ হাজার টাকা ও গো-খাদ্য ক্রয় বাবদ ৭০ হাজার টাকা।

সাপাহার উপজেলায় ২০ পরিবারের ক্ষতিগ্রস্ত ৮০ জন মানুষের মধ্যে শুকনা খাবার ৭৫ প্যাকেট. শিশুখাদ্য ক্রয় বাবদ ৩০ হাজার টাকা ও গো-খাদ্য ক্রয় বাবদ ৭০ হাজার টাকা এবং মহাদেবপুর উপজেলায় ১২৯ পরিবারের ৫১৬ জন মানুষের মধ্যে শুকনা খাবার ৫০ প্যাকেট, শিশুখাদ্য ক্রয় বাবদ ৪০ হাজার টাকা ও গো-খাদ্য ক্রয় বাবদ ৭০ হাজার টাকা। বর্তমানে জেলায় বন্যার্তদের সহযোগিতায় এখনও ২১৫ মেট্রিক টন জি আর কর্মসূচির চাল, জি আর নগদ ৪ লাখ ৯৭ হাজার ৫শ টাকা এবং একহাজার প্যাকেট শুকনা খাবার মজুদ রয়েছে বলে জানা গেছে।

আপনার মতামত লিখুন :