ডামুড্যায় নতুন ভোটারদের মাঝে স্মার্ট কার্ড বিতরণ

প্রকাশিত : ২৬ নভেম্বর ২০২০

ওমর ফারুক, শরীয়তপুর প্রতিনিধি: শরীয়তপুর জেলার ডামুড্যা উপজেলার বিভিন্ন ইউনিয়ন ২০১৯ সালের নতুন ভোটারদের মাঝে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত হয়। গত বুধবার (১৮ নভেম্বর) সকালে উপজেলা নির্বাচন অফিসার এইচ এম গোলাম মোস্তফার সভাপতিত্বে ডামুড্যা উপজেলা নির্বাহী কর্মকর্তা মুর্তজা আল মুঈদ ধানকাটি ইউনিয়ন পরিষদে স্মার্ট কার্ড বিতরণী কার্যক্রম আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন।

এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকাল ৯ থেকে সিড্যা ইউনিয়ন পরিষদে এই স্মার্ট কার্ড বিতরণ করা হচ্ছে। বিতরণী কার্যক্রম বিকেলে ৪ টা পর্যন্ত অব্যাহত থাকবে। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাচন অফিসার এইচ এম গোলাম মোস্তফা, সিড্যা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলাউদ্দিন আমিন।

উল্লেখ্য ২২ ধরনের সেবা পাওয়ার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র কাজে লাগবে। আয়করদাতা শনাক্তকরণ নম্বর পাওয়া, শেয়ার আবেদন ও বিও হিসাব খোলা, ড্রাইভিং লাইসেন্স করা ও নবায়ন, ট্রেড লাইসেন্স করা, পাসপোর্ট করা ও নবায়ন, যানবাহন রেজিস্ট্রেশন, চাকরির আবেদন, বিমা স্কিমে অংশগ্রহণ, স্থাবর সম্পত্তি ক্রয়-বিক্রয়, বিয়ে ও তালাক রেজিস্ট্রেশন, ব্যাংক হিসাব খোলা, নির্বাচনে ভোটার শনাক্তকরণ, ব্যাংকঋণ, গ্যাস-পানি-বিদ্যুতের সংযোগ, সরকারি বিভিন্ন ভাতা উত্তোলন, টেলিফোন ও মোবাইলের সংযোগ, সরকারি ভর্তুকি, সাহায্য ও সহায়তা, ই-টিকেটিং,শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি, আসামি ও অপরাধী শনাক্তকরণ, বিজনেস আইডেনটিফিকেশন নম্বর পাওয়া ও সিকিউরড ওয়েব লগে ইন করার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের নম্বর লাগবে।

তবে আইনগতভাবে সেবা পাওয়ার ক্ষেত্রে জাতীয় পরিচয়ের নম্বর এখনো বাধ্যতামূলক করা হয়নি।এছাড়াও এবারের স্মার্ট কার্ডে ব্যক্তির নাম (বাংলা ও ইংরেজি), মা-বাবার নাম, জন্মতারিখ ও জাতীয় পরিচয় নিবন্ধন নম্বর দৃশ্যমান থাকছে। কার্ডের পেছনে থাকছে ব্যক্তির ভোটার এলাকার ঠিকানা, রক্তের গ্রুপ ও জন্মস্থান। তবে সব মিলিয়ে স্মার্ট কার্ডের মধ্যে থাকা চিপ বা তথ্যভান্ডারে ৩২ ধরনের তথ্য থাকছে, যা মেশিনে পাঠযোগ্য হবে।

আপনার মতামত লিখুন :