পটুয়াখালীর দশমিনায় বোরো চাষে ব্যস্ত চাষিরা

প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০২১

সঞ্জয় ব্যানার্জী, দশমিনা (পটুয়াখালী) প্রতিনিধি।। পটুয়াখালীর দশমিনায় ধানের দাম ভালো পেয়ে উপজেলায় আগ্রহী বোরো চাষে চাষিরা। জমিতে রোপনের কাজে নেমেছে উপজেলার চাষিরা। চলতি বোরো মৌসুমে কনকনে শীত উপেক্ষা করে উপজেলার বিভিন্ন এলাকায় বোরো ধানের রোপনে ব্যাস্ত সময় পার করছেন চাষিরা। খাল-বিলে পানি সেচের প্রতিবন্ধকতায় বাম্পার ফলন ব্যাহত হবার আশংকা কৃষকের।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বোরো মৌসুমে উপজেলার সাতটি ইউনিয়নে ১হাজার ৫০হেক্টর জমিতে হাইব্রীড বোরো চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। বোরো চাষ শুরু করেছে চাষিরা। কৃষি অফিস সূত্রে আরও জানা যায়, সরকারের পুনর্বাসন বীজ সহায়তা, প্রণোদনা প্রকল্পের আওতায় উপজেলার সাতটি ইউনিয়নের ৩শ’ কৃষক পরিবারকে ২কেজি করে হাউব্রীড ধানের বীজ সহায়তা দেওয়া হয়েছে। এছাড়াও, চলতি রবি মৌসুমে সরিষা, ভুট্টা, মুগ, মশুর ও খেসারি বীজ দেওয়া হয়েছে। কনকনে শীত উপেক্ষা করে গত ১৫দিন যাবত উপজেলার নীচু জমিগুলোতে শুরু হয়েছে বোরো ধানের চারা রোপনের কাজ।

কৃষকেরা জানিয়েছেন, চলতি বোরো চাষের পুরো মৌসুমে সার ও সেচ কাজের জন্য সঠিকভাবে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা হলে চলতি মৌসুমেও বোরোতে বাম্পার ফলনের আশা করছেন তারা। উপজেলা কৃষি কর্মকর্তা মো. জাফর আহম্মেদ জানান, চলতি বোরো মৌসুমে উপজেলার সাতটি ইউনিয়নে মোট ১হাজার ৫০শ’ হেক্টর জমিতে বোরো আবাদ করেছেন চাষিরা। যা গত বছরের তুলনায় চারগুন বেশি।

আপনার মতামত লিখুন :