মনপুরায় জাতীয় গ্রীড থেকে বিদ্যুৎ দেওয়ার দাবি

প্রকাশিত : ২৬ জুন ২০২১

স্টাফ রিপোর্টার: ভোলা জেলার মনপুরা উপজেলায় জাতীয় গ্রীডের বিদ্যুতের দাবিতে মানববন্ধন করেছে ঢাকাস্থ মনপুরা ডেভেলপমেন্ট সোসাইটি। গতকাল শুক্রবার সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, মুজিববর্ষ উপলক্ষে শতভাগ বিদ্যুতায়ন বাস্তবায়নে বাংলাদেশের অনেক দুর্গম চরাঞ্চলসহ ভোলার বিভিন্ন চরে ইতিমধ্যে বিদ্যুৎ পৌঁছেছে। মনপুরা উপজেলার আশপাশে ১০-১২ হাজার মানুষ বসবাসকারী একটি ওয়ার্ডযুক্ত চরেও বিদ্যুৎ পৌঁছেছে।

কিন্তু চারটি ইউনিয়ন নিয়ে গঠিত মনপুরা একটি পূর্ণাঙ্গ উপজেলা হওয়া সত্তে¡ও দেড় লক্ষাধিক জনগোষ্ঠীর এই উপজেলায় জাতীয় গ্রীডের বিদ্যুৎ পৌঁছায়নি। এতে মনপুরার সাধারণ শিক্ষার্থীরা অনলাইন ক্লাস এবং শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার শিক্ষা গ্রহণ করতে পারছে না। তারা বলেন, সরকারি-বেসরকারি অফিস, আদালত বিদ্যুতের অভাবে কার্যক্রম পরিচালনা করতে পারছে না। এতে মনপুরার বাসিন্দারা নাগরিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। শুধু তাই নয়; বিদ্যুৎ না থাকায় প্রতিনিয়ত চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে। বিদ্যুতের উপর নির্ভরশীল ব্যবসা ও শিল্প সম্প্রসারণে ব্যাঘাত ঘটছে।

সংগঠনের আহŸায়ক সিদ্দিক রহমান বলেন, মনপুরায় রয়েছে পর্যটনের অপার সম্ভাবনা। এখানকার মানুষের জীবিকা নির্বাহের একমাত্র উৎস মৎস্য আহরণ ও চাষাবাদ। কিন্তু এই মৎসজীবীদের আহরিত ইলিশ সংরক্ষণ ও বাজারজাত করা সম্ভব হচ্ছে না শুধু বিদ্যুৎ না থাকার কারণে।

সংগঠনের সদস্য সচিব মো. ইয়াছিন বলেন, এখানে ডিজেলচালিত একটি বিদ্যুৎকেন্দ্র থাকলেও উপজেলা সদরের মাত্র দেড় হাজার বাসিন্দাদের রাতে ছয় ঘণ্টা বিদ্যুৎ দেওয়া হয়, যা চাহিদার তুলনায় অত্যন্ত কম। তিনি বলেন, দুঃখের বিষয় হলেও সত্য যে, মনপুরার তিনটি ইউনিয়নে ওয়েষ্টার্ন রিনিউবল এনার্জি কোম্পানি সোলার প্যানেল স্থাপন করে বিদ্যুৎ সরবরাহ করছে। এই কোম্পানি প্রতি ইউনিট বিদ্যুতের দাম নিচ্ছে ৩০ টাকা, মাসিক ভ্যাট ৭০ টাকা এবং এককালীন মিটার খরচ নিচ্ছে ৫ থেকে ৮ হাজার টাকা, যা বিশ্বের কোথাও নেই।

মানববন্ধনে অংশগ্রহনকারীরা বলেন, মনপুরার ৯৫ ভাগ মানুষ নিতান্ত দিনমজুর, জেলে, কৃষক। তাই ৩০ টাকা ইউনিটে বিদ্যুৎ সংযোগ নেয়া তাদের পক্ষে সম্ভব নয়। তাছাড়া উৎপাদন সীমাবদ্ধতার কারণে কোম্পানির বিদ্যুৎ মাত্র ৫ শতাংশ বাসিন্দারা পাচ্ছেন। তাই মুজিববর্ষের অঙ্গিকার বাস্তবায়ন হিসেবে মনপুরায়ও জাতীয় গ্রীড থেকে বিদ্যুৎ দেওয়ার দাবি জানান তারা। মানববন্ধনে ‘মনপুরায় জাতীয় গ্রীডের বিদ্যুৎ চাই, বঙ্গবন্ধুর চিন্তানিবাসে জাতীয় গ্রীডের বিদ্যুৎ চাই’ শেখ হাসিনার বিদ্যুৎ চাই’ সোলার গ্রীডের রক্তচোষা দাম বন্ধ হোক’ সম্বলিত ব্যানার, ফেস্টুন নিয়ে শ্লোগান তোলেন উপস্থিত সর্বস্তরের জনতা।

অন্যান্যদের মধ্যে মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম আহŸায়ক সঞ্জয় কুমার দে, আল মামুন নাহিদ, এইচ এম এরশাদ, ওয়াসিম হাওলাদার প্রমুখ।

 

আপনার মতামত লিখুন :