জাবির নতুন প্রা-উপাচার্য অধ্যাপক শেখ মো. মনজুরুল হক-এর দায়িত্ব গ্রহণ

প্রকাশিত : ১১ জুলাই ২০২১

জাবি প্রতিনিধি, সাগর কর্মকার: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়র ভূগোল ও পরিবেশ বিভাগর অধ্যাপক শেখ মা. মনজুরুল হক আজ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য পদ যোগদান করেছন। গত ২১ জুন ২০২১ তারিখ মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সলর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইন, ১৯৭৩ এর ১৩(১) ধারা অনুযায়ী অধ্যাপক শেখ মো. মনজুরুল হক-কে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়র প্রা-উপাচার্য পদ নিয়াগ প্রদান করন। তাঁর কার্যকাল হবে চার বছর।

বিশ্বব্যাপী মহামারি করানাকাল আজ এ যাগদান অনুষ্ঠানটি সকাল দশটায় অনলাইন অনুষ্ঠিত হয়। উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানের মধ্য দিয়ে অধ্যাপক শেখ মো. মনজুরুল হক প্রো-উপাচার্য পদ যাগদান করেন। অনুষ্ঠান সভাপতির ভাষণ উপাচার্য নবনিযুক্ত প্রো-উপাচার্যকে অভিনদন জানান। তিনি বলন, একটি দায়িত্ব সফলভাব সম্পন্ন করার পর আরকটি নতুন দায়িত্ব পালন অনেক চ্যালেঞ্জিং। এই চ্যালঞ্জ নব নিযুক্ত প্রো-উপাচার্য সফল হবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। উপাচার্য বিদায়ী প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আমির হাসেনকে সফলভাব দায়িত্ব পালনের জন্য তাঁকে আন্তরিক ধন্যবাদ জানান। উপাচার্য বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জাতির একটি গৌরবময় প্রতিষ্ঠান।

উপাচার্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে উচু স্থানে নিয় যাওয়ার জন্য সকলকে একযোগে কাজ করার আহবান জানান। নব নিযুক্ত প্রো-উপাচার্য অধ্যাপক শেখ মো. মনজুরুল হক কার্যভার গ্রহণকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবদন করেন। তিনি মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, শিক্ষা সচিব এবং সংশ্লিষ্ট সকলর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। নব নিযুক্ত প্রো-উপাচার্য বলন, সকলের সহযোগিতায় অগ্রগতি সাধিত হয়। তিনি উপাচার্যের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা এবং ভৌত অবকাঠামাগত উন্নয়নে বিশ্ববিদ্যালয়ের সকলের পারস্পরিক সহযাগিতার আহবান জানান।

অনুষ্ঠানে প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মো. নূরুল আলম, বিদায়ী প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আমির হাসেন, ডিন কমিটির সভাপতি অধ্যাপক ড. রাশদা আখতার, গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের ডিন অধ্যাপক ড. অজিত কুমার মজুমদার, প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক মাহা. মুজিবুর রহমান, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এ মামুন, সহ সভাপতি অধ্যাপক ড. সৈয়দ হাফিজুর রহমান, শেখ হাসিনা হলের প্রভোস্ট অধ্যাপক বশির আহমেদ, অফিসার সমিতির সভাপতি ডেপুটি রজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান, সাধারণ সম্পাদক ডেপুটি রজিস্ট্রার (এষ্টট) আঃ রহমান প্রমুখ বক্তব্য রাখেন। ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজের পরিচালনায় এ অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের ডিন, হল প্রভোস্ট, বিভাগীয় সভাপতি, অফিস প্রধানগণ সংযুক্ত ছিলেন।

অধ্যাপক শেখ মো. মনজুরুল হক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র। তিনি এ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগ থেকে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে তিনি কানাডার উইন্ডসর বিশ্ববিদ্যালয়, ইংল্যান্ডের ডারহাম বিশ্ববিদ্যালয় লেখাপড়া করন। তিনি চিকিৎসা ভূগোল, পর্যটন ভূগোল, উচ্চশিক্ষা, জিআইএস এবং অন্যান্য সামাজিক ইস্যু নিয়ে গবেষণা করেন। অধ্যাপক হক একাডমিক ও প্রশাসনিক বিভিন্ন পদে অধিষ্ঠিত ছিলেন। তিনি ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান, সমাজবিজ্ঞান অনুষদের ডিন, আইন অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করন। আজ প্রো-উপাচার্য হিসেবে যোগদানের পূর্ব তিনি বিগত চার বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য, শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদের সদস্য, বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশনের সদস্য ছিলন।

দেশ-বিদেশে তাঁর বেশ কিছু গবষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে এবং তিনি প্রায় ৫০টি সেমিনার ও সিম্পোজিয়ামে অংশগ্রহণ এবং গবেষণা প্রবন্ধ উপস্থাপনা করেছন। তিনি বেশ কয়েকটি গবেষণা জার্নাল সম্পাদনা করেছেন। তিনি বাংলাদেশ জিওগ্রাফিক্যাল সোসাইটির আজীবন সদস্য, বাংলাদেশ ন্যাশনাল জিওগ্রাফিক্যাল এসোসিয়েশনের আজীবন সদস্য, ইন্ডিয়ান এসোসিয়শন অব সোস্যাল সায়ন্স এ্যান্ড ওয়ার্ল্ড লইসার বার্ড এবং থাইল্যান্ডের এশিয়ান ইকোটুরিজ্যম নেটওয়ার্ক এর বার্ড সদস্য। বিশ্ববিদ্যালয়ের সকলের কাছে অধ্যাপক শেখ মো. মনজুরুল হক একজন সমাজ-সচেতন, সজ্জন, জনপ্রিয় ব্যক্তিত্ব হিসেব সমাদৃত।

 

আপনার মতামত লিখুন :