সারাদেশে নদীভাঙন কবলিত এলাকাকে ঝুঁকিমুক্ত করার জন্য কাজ চলছে: এনামুল হক শামীম

প্রকাশিত : ১৮ আগস্ট ২০২১

শরীয়তপুর প্রতিনিধি: পানিসম্পদ উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সারাদেশের ঝুঁকিপূর্ণ এলাকাগুলো ঝুঁকিমুক্ত করার লক্ষ্যে এই লকডাউনের মধ্যেও পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এ বছর পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ডের প্রচেষ্টায় হাওড় অঞ্চলের কৃষক সঠিক সময়ে ফসল ঘরে তুলতে পেরেছে। কৃষকের মুখে হাসি ফুটেছে।সারাদেশে নদীভাঙন কবলিত এলাকাকে ঝুঁকিমুক্ত করতে পর্যায়ক্রমে স্থায়ী প্রকল্প করা হচ্ছে। ইতিমধ্যেই অনেক ভাঙন কবলিত এলাকা ভাঙনের হাত রক্ষা পেয়েছে। এর ধারাবাহিকতা অব্যাহত রয়েছে।

বুধবার (১৮ আগস্ট) দুপুর ২টার দিকে শরীয়তপুরের জাজিরা উপজেলার নদীভাঙন কবলিত জাজিরা, পূর্ব নাওডোবা, পালেরচর, বড়কান্দি, বিলাসপুর এলাকা পরিদর্শনকালে এবং ত্রাণ বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে স্থায়ী ভাঙন রোধে স্বাস্থ্যবিধি মেনে করোনা দুর্যোগের পূর্বে থেকে শুরু হওয়া কাজ যথারীতি চলমান রয়েছে। সারাদেশে স্থায়ী প্রকল্পের কাজ চলমান রয়েছে। এসব প্রকল্প বাস্তবায়ন হলে সারাদেশে নদী ভাঙনের সমস্যা আর থাকবে না। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী প্রজন্মকে নিয়ে ভাবেন; তাই আগামীর বাংলাদেশকে নদীভাঙন মুক্ত করতে কাজ করে যাচ্ছেন। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে “ডেল্টাপ্লান-২১০০” বাস্তবায়িত হলে দেশে কোন ধরনের ভাঙনের সমস্যা থাকবে না। আর জাজিরাকে নদী ভাঙনের হাত থেকে রক্ষায় প্রয়োজনীয় সকল কিছু করা হবে।

এসময় সঙ্গে ছিলেন, শরীয়তপুর-১ আসনের সংসদ সদস্য ও আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ইকবাল হোসেন অপু, জেলা প্রশাসক মো. পারভেজ হাসান, পানি উন্নয়ন বোর্ডের (পশ্চিম) প্রধান প্রকৌশলী আব্দুল হেকিম, ফরিদপুর অঞ্চলের তত্ত্বাবধায়ক শহিদুল আলম, শরীয়তপুরের নির্বাহী প্রকৌশলী আহসান হাবিব, জাজিরার ইউএনও আশরাফুজ্জামান ভূইয়া, নড়িয়া পৌরসভার মেয়র অ্যাডভোকেট আবুল কালাম আজাদ, ভেদরগঞ্জ উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব হুমায়ুন কবির মোল্যা, আওয়ামীলীগের কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির সদস্য জহির সিকদার, জাজিরা উপজেলা আওয়ামীলীগের সভাপতি মাস্টার জিএম নুরুল হক, সাধারন সম্পাদক আবু তালেব চৌকিদার, পৌরসভার মেয়র ইদ্রিস মাদবর, জাজিরা ইউপি চেয়ারম্যান মাস্টার এসএম রফিকুল ইসলাম প্রমূখ।

এরআগে সকালে উপমন্ত্রী মুজিববর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার আশ্রায়ণ প্রকল্প পরিদর্শন, বৃক্ষরোপণ ও মানবিক সহায়তা প্রদান এবং ভোজেশ্বর বাজার (আরসিসি ড্রেন ও সড়ক) নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন এবং ঘড়িষার ইউপির সাবেক চেয়ারম্যান, সদ্য প্রয়াত লুৎফর রহমান ও বিঝারী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক, সদ্য প্রয়াত দিলু শেখের কবর জিয়ারত করেন এবং শ্রদ্ধা নিবেদন করেন।

আপনার মতামত লিখুন :