১২ঘন্টার ব্যবধানে কুয়াকাটার সৈকতে আরো একটি মৃত ডলফিন

প্রকাশিত : ২১ আগস্ট ২০২১

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি।। ১২ ঘন্টার ব্যবধানে পর্যটন কেন্দ্র কুয়াকাটায় সমুদ্র সৈকতে আরো একটি মৃত ডলফিন ভেসে এসেছে। শনিবার দুপুরে জোয়ারের সময় জিরো পয়েন্টে সংলগ্ন পশ্চিম পাশে বøক এলাকায় এটি আটকা পরে। প্রায় ৭ ফুট দৈর্ঘ মৃত এ ডলফিনটি প্রথমে স্থানীয় দেতে পায়। এর আগে শুক্রবার দুপুরে সৈকতের গঙ্গামতি ও ঝাউবাগান পয়েন্টে ৭ ফুট ও ৩ ফুট দৈর্ঘ্যরে দুটি মৃত ডলফিন ভেসে আসে। তবে ডলফিনগুলো মাটি চাপা দেয়া হয়েছে বলে জানা গেছে।

স্থানীয় সূত্রে জানা যায়, ডলফিনটির শরীরে বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। এছাড়া এটির লেজের অংশে জাল পেচানো রয়েছে। তাদের ধারনা, জেলেদের জালে আঘাতপ্রাপ্ত হয়ে ডলফিনগুলোর মৃত্যু হতে পরে। মৃত ডলফিনগুলো সাগরের ঢেউয়ের তোড়ে ভেসে তীরে আসে। তবে প্রতিটি ডলফিনের মুখে আঘাতের চিহ্ন রয়েছে। এছাড়া এর আগেও কুয়াকাটা সৈকতের বিভিন্ন পয়েন্টে বেশ কয়েকটি মৃত শুশক প্রজাতির ডলফিন ও তিমি ভেসে এসেছিল।

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, এর আগেও ইরাবতি, পরপয়েশ ও শুশক প্রজাতির বেশ কয়েকটি ডলফিন সৈকতে ভেসে এসেছে। ডলফিন মৃত্যুর কারন অনুসন্ধান করা প্রয়োজন। বন্যপ্রানী আইনে জটিলতা থাকায় ডলফিনটি মাটিচাপা দিতে বলা হয়েছে বলে তিনি সাংবাদিকদের জানিয়েছেন।

আপনার মতামত লিখুন :