বিতর্কের মুখে বন্ধ হল বরিশাল আন্তর্জাতিক বাণিজ্য মেলা

প্রকাশিত : ১৫ মার্চ ২০২০

বরিশাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজের নামে বাণিজ্য মেলার অনুমোদন আনা হলেও এ মেলার মূল আয়োজক মহানগর আওয়ামী লীগের সাবেক এক নেতা। করোনা ভাইরাস আতঙ্কের মধ্যে সরকারি নির্দেশনা উপেক্ষা করে উদ্বোধন করার দুইদিনের মধ্যে বন্ধ করে দেওয়া হলো বরিশাল আন্তর্জাতিক বাণিজ্য মেলা। রোববার দুপুরে বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের নির্দেশে মেলার কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বরিশাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজের নামে বাণিজ্য মেলার অনুমোদন আনা হলেও এ মেলার মূল আয়োজক মহানগর আওয়ামী লীগের সাবেক এক নেতা। তিনি সম্প্রতি বরিশাল চেম্বারের পরিচালক মনোনীত হয়েছেন। তার তত্ত্বাবধানে নগরীর বান্দ রোড বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) মেরিন ওয়ার্কশপ মাঠে বাণিজ্য মেলার আয়োজন করা হয়। মেলায় দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের চারটি প্যাভিলিয়নসহ ৬৫টি স্টল করা হয়। এছাড়া জনসমাগম ঘটাতে সার্কাসসহ বিনোদনের নানা আয়োজনের ব্যবস্থা নেওয়া হয়েছিল।

অন্যদিকে করোনা ভাইরাসের কারণে ব্যাপক জনসমাগম ঘটে এমন আয়োজন ঠেকাতে বাণিজ্য মেলার উদ্বোধন না করার পক্ষে ছিল জেলা প্রশাসন। তবে এর বিরুদ্ধে অবস্থান নিয়ে গত শুক্রবার জুমার পর দোয়া-মোনাজাতের মাধ্যমে বাণিজ্য মেলার উদ্বোধন করেন আয়োজকরা। এ নিয়ে অলোচনা-সমালোচনা শুরু হয় সচেতনমহলে। অবশেষে জেলা প্রশাসনের হস্তক্ষেপে মেলা বন্ধ করে দেওয়া হলো। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের বরিশাল নৌ-নিরাপত্তা শাখার উপ-পরিচালক ও বন্দর কর্মকর্তা আজমল হুদা মিঠু জানান, মেরিন ওয়ার্কশপ মাঠে বাণিজ্য মেলার আয়োজন করা হয়েছিল।

জেলা প্রশাসকের নির্দেশে রোববার দুপুরে মেলার মাঠে গিয়ে এর কার্যক্রম বন্ধ ঘোষণা করে দিয়েছি। জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান জানান, করোনা ভাইরাসের সংক্রমণ রোধে ব্যাপক জনসমাগম ঘটে এমন আয়োজন রাষ্ট্রীয়ভাবে নিষিদ্ধ করা হয়েছে। এ নির্দেশ উপেক্ষা করে বরিশালে বাণিজ্য মেলা উদ্বোধন করা হয়। বিষয়টি নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করার পর মেলা বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

আপনার মতামত লিখুন :