পহেলা জানুয়ারি স্কুল থেকে বই পাবে শিক্ষার্থীরা: শিক্ষামন্ত্রী

প্রকাশিত : ২৮ ডিসেম্বর ২০২১

করোনার কারণে নতুন বছরে বই উৎসব হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এছাড়াও তিনি আরো জানান, বছরের প্রথম দিন স্কুল থেকেই বই পাবে শিক্ষার্থীরা। সকালে রাজধানীর মাতুয়াইলে প্রেস পরিদর্শন শেষে এ কথা জানান তিনি। শিক্ষামন্ত্রী বলেন, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ৯৫ শতাংশ বই পৌঁছে যাবে। এছাড়া আগামী বছর নতুন শিক্ষা কারিকুলাম চালুর আগে ৬০টি স্কুলে পরীক্ষামূলকভাবে পাইলটিং প্রকল্প চালু করা হবে। প্রথম ও ষষ্ঠ শ্রেণিতে চলবে এ কার্যক্রম।

প্রেস পরিদর্শন করে মন্ত্রী বলেন, এনসিটিবি থেকে প্রতি সপ্তাহে প্রেস পরিদর্শন করা হয়। ১৫৮টি প্রেসে মাধ্যমিক ও ৪২টি প্রেসে প্রাথমিকের বই তৈরির কাজ চলছে। আমরা মান ঠিক রাখার চেষ্টা করছি। কেউ সঠিক মান না দিলে ব্যবস্থা নেওয়া হবে। বইয়ে বিতর্কিত বিষয় ও ভুলভ্রান্তি প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, আগের সমস্যাগুলো সংশোধন করা হয়েছে। তার মানে এই নয় এবার ভুল থাকবে না।

আমরা আরো অনেক বেশি যত্নশীল হয়েছি। তারপরও ভুল পাওয়া গেলে আমরা সংশোধন করে নেব। এদিকে নতুন শিক্ষা কারিকুলামের বই বিতরণ করা হবে পয়লা ফেব্রুয়ারি। মন্ত্রণালয় করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, বর্তমান পরিস্থিতি অব্যাহত থাকলে আগামী মার্চ থেকে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম শুরু হবে।

উল্লেখ্য বাংলাদেশে করোনাভাইরাসের প্রকোপ বাড়তে শুরু করলে ২০২০ সালের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। দেড় বছর বন্ধ থাকার পর চলতি বছরের সেপ্টম্বরে শ্রেণিকক্ষে ফেরার সুযোগ পায় শিক্ষার্থীরা।

 

আপনার মতামত লিখুন :