মির্জাগঞ্জে নদীর পানি বৃদ্ধিতে বাজারসহ নিম্নাঞ্চল প্লাবিত, চরম ভোগান্তিতে এলাকাবাসী

প্রকাশিত : ১০ আগস্ট ২০২২

পটুয়াখালীর মির্জাগঞ্জে পূর্নিমার প্রভাবে পায়রা ও শ্রীমন্ত নদীর পানি স্বাভাবিক জোয়ারের চেয়ে বৃদ্ধি পেলে সুবিদখালী বাজারসহ উপজেলার নিম্নাঞ্চলগুলো পানিতে প্লাবিত হয়েছে। বুধবার (১০ আগস্ট) সকাল সাড়ে ৯টা থেকে দেড়টা পর্যন্ত এ জোয়ারের পানি প্রবাহিত হয়। এতে মাধবখালী ইউনিয়নের রামপুর বেড়িবাধের প্রায় ১০০ মিটার বেড়িবাধ ভেঙে লোকালয়ে পানি প্রবেশ করে রামপুর, সন্তোষপুর ও কাঠালতলীসহ ৫ টি গ্রাম তলিয়ে যায়। ফলে এসব এলাকার মানুষ দুর্বিষহ জীবন যাপন করছেন। হাঁস-মুরগি ও গবাদি পশু নিয়ে আছেন দুশ্চিন্তায়। এতে ছোটবড় পুকুরসহ অনেক মাছের ঘের ডুবে যাওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছেন মৎস্য চাষিরা।

এদিকে গতকাল সকাল থেকে আকাশ মেঘাচ্ছন্ন ও থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। নদীতে জোয়ারের পানি ৪-৫ ফুট উঁচুতে প্রবাহিত হচ্ছে। তলিয়ে গেছে পায়রাকুঞ্জ ফেরিঘাটের পন্টুনের গ্যাংওয়ে। এতে ভোগান্তিতে পড়ে হাজারও যাত্রী। জীবনের ঝুঁকি নিয়ে ফেরী ও ট্রলারে উঠতে হচ্ছে পথচারীদের।

খোজ নিয়ে জানাযায়, পিপড়াখালী বেড়িবাধের বাইরে বসবাসরত ১৫টি পরিবার প্রতিদিন দু’বার করে জোয়ারের পানিতে প্লাবিত হচ্ছে। তারা ‘ভাটায় রাঁধে জোয়ারে খায়’ এমন অবস্থা ওইসব পরিবারের বলে জানান পিপড়াখালী গ্রামের বাসিন্দারা। শ্রীমন্ত নদীর পানি বৃদ্ধি পাওয়ায় সুবিদখালী বাজারে বাজার করতে আসা লোকজনদের ভোগান্তির যেন শেষ নেই। গতকাল বুধবার সাপ্তাহিক হাট বসায় সুবিদখালী বাজারে পার্শ^বর্তী উপজেলা থেকেও লোকজন বাজার করতে আসেন। বাজার প্লাবিত হওয়ায় ক্রেতা ও বিক্রেতা উভয়ই ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

পায়রা নদীতে জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় নদীবেষ্টিত মির্জাগঞ্জ ইউনিয়নের সুন্দ্রা কালিকাপুর, ভিকাখালী, রামপুর, পিপড়াখালী, কপালভেড়া এবং দেউলী সুবিদখালী ইউনিয়নের গোলখালী, মেহেন্দীয়াবাদ, চরখালী, রাণীপুর, কাঁকড়াবুনিয়া ইউনিয়নের ভয়াং ও কাকড়াবুনিয়া গ্রামের মানুষ আতঙ্কের মধ্যে রয়েছে। তাদের কপালে চিন্তার ভাঁজ দেখা গেছে। অতি দ্রুত টেকসই বেরিবাধ পরিবারের দাবি জানিয়েছেন তারা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসাঃ তানিয়া ফেরদৌস বলেন, বিষয়টি পটুয়াখালী পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কে অবহিত করা হয়েছে। তাঁরা দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করবেন বলে আশ্বস্ত করছেন।

আপনার মতামত লিখুন :