ঝালকাঠির শিক্ষার্থীরা তৈরি করছেন অল্পমূল্যে বাজারজাত করার ৫ হাজার বোতল হ্যান্ড স্যানিটাইজার

প্রকাশিত : ২৮ মার্চ ২০২০

রহিম রেজা, ঝালকাঠি থেকে: করোনা আতঙ্কের মধ্যে বাজারে যখন হ্যান্ড স্যানিটাইজারের সংকট দেখা দিয়েছে, তখন ঝালকাঠির একদল শিক্ষার্থী কম খরচে তৈরি করছেন হ্যান্ড স্যানিটাইজার। কেবলমাত্র উৎপাদন খরচের বিনিময়ে হ্যান্ড স্যানিটাইজার বিক্রি করা হবে বলে জানিয়েছেন তারা। দেশের বিভিন্ন মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ঝালকাঠির শিক্ষার্থীরা নিজ জেলায় ছুটিতে এসে স্বেচ্ছাশ্রমে শুরু করেছেন হ্যান্ড স্যানিটাইজার তৈরি।

শহরের সরকারি হরচন্দ্র বালিকা বিদ্যালয়ের ল্যাবরেটরিতে শিক্ষক তৌহিদ হোসেন খানের তত্ত¡াবধায়নে স্বেচ্ছাশ্রমে চলছে এ কার্যক্রম। প্রাথমিকভাবে ৫০ মিলি গ্রামের ৫ হাজার বোতল হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হচ্ছে। ৫০ টাকা দরে পাওয়া যাবে এই হ্যান্ড স্যানিটাইজার। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিত উপকরণে এই হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হচ্ছে বলে জানান শিক্ষার্থীরা।

এক শিক্ষার্থী বলেন, এখন তো আমাদের ক্যাম্পাস বন্ধ। তাই বাড়িতে ছিলাম। কিন্ত স্যার যোগাযোগ করে বলছে যে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করতে চাই। তাই তোমরা ফ্রি থাকলে এসে আমাকে সহযোগিতা করতে পারো। তখন আমি স্যারকে বলেছি, যে আমি অংশগ্রহণ করবো। আরেক শিক্ষার্থী বলেন, এখানে আসলে আমাদের কোন মুনাফা নেই। আমরা সবাই সেচ্ছা শ্রমের মাধ্যমে করছি। চাঁদার তহবিল এবং বাকিতে আড়াই লাখ টাকার উপকরণ কিনে কাজ চালিয়ে নেয়া হচ্ছে।

তবে ক্রেতার কাছ থেকে নেয়া হবে কেবলমাত্র উৎপাদন খরচ। ঝালকাঠি সরকারি হরচন্দ্র বালিকা বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক তৌহিদ হোসেন খান বলেন, আমার যা খরচ হবে, সেই মূল্যে আমি তাদের কাছে বিক্রি করবো। এবং পরবর্তী কেউ যদি এ বিষয়ে অর্থায়ন করেন, তাহলে আমরা ল্যাবটা সচল রাখবো। প্রাথমিকভাবে মঙ্গলবার ৫ হাজার বোতল স্যানিটাইজার তৈরি সম্পন্ন হবে। এরপরই সরবরাহ করা হবে এই হ্যান্ড স্যানিটাইজার।

 

আপনার মতামত লিখুন :