ঝুঁকিপূর্ন ব্রিজ জেনেও দশমিনায় শিক্ষার্থী-পথচারীরা পারাপার

প্রকাশিত : ৯ জুলাই ২০২৩

সঞ্জয় ব্যানার্জী, দশমিনা(পটুয়াখালী) সংবাদদাতা।। পটুয়াখালীর দশমিনা উপজেলার নদী বেষ্টিত চর-বোরহান ইউনিয়নের পাগলা বাজার সংলগ্ন বুড়াগৌরাঙ্গ নদীর শাখা খালের উপর নির্মিত ব্রিজটি এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে। ব্রিজটির ওপর দিয়ে প্রতিনিয়ত হাজার মানুষ চলাচল করছেন। সংস্কারের অভাবে চলাচলে অনুপযোগী এই ব্রিজটি দিয়ে ঝুঁকিতে চলাচল করছে
এলাকাবাসী।

জানা যায়, স্থানীয় সরকার অধিদপ্তর ২০১৭সালে উপজেলার চর-বোরহান ইউনিয়নের ৪- ৫নম্বর ওয়ার্ডের মধ্যবর্তী বুড়াগৌরাঙ্গ নদীর শাখা খালের উপর এ ব্রিজটি নির্মাণ করা হয়। সংস্কারের অভাবে ব্রিজটি ধীরে ধীরে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। স্কুল পড়–য়া ছাত্রছাত্রীসহ পথচারীরা চলাচল করতে গিয়ে প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছেন। চর-বোরহানবাসীর চলাচলের একমাত্র এ ব্রিজটি।

স্থানীয় বাসিন্দা মো. আনিচুর রহমান, মিজানুর রহমান ও সিকদার মো. আবুবকর সিদ্দিক বলেন, নিজেদের উদ্যেগে কাঁট দিয়ে জোড়া তালি দিয়ে চলাচল করি। বর্ষার বৃষ্টিতে বর্তমানে ব্রীজটি ভয়াবহ অবস্থা। ডাক্তারের কাছে চিকিৎসার জন্য রোগী নিতে আনতে খুব দূর্ভোগ হয়। তারা আরো বলেন, জীবনের ঝুঁকি নিয়ে ছেলে-মেয়েদের স্কুলে পাঠাই। অতি দ্রæত নতুন ব্রীজ নির্মান বা সংস্কারের দাবী জানান তারা।

পাগলা বাজারের একাধিক ব্যবসায়ীরা বলেন, আমাদের সুবিধা এবং দু’পারের মানুষের সুবিধায় এ ব্রীজ নির্মাণ করে সরকার। ব্রীজটি অনেক ঝুঁকিপূর্ণ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দ্রæত ব্র্রীজ নির্মান না করা হলে যে কোনো মুহূর্তে ঘটতে পারে মারাত্মক দুর্ঘটনা। এ বিষয়ে চর-বোরহান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নজির আহম্মেদ সরদার বলেন, আমি চেয়ারম্যানের দায়িত্ব নেয়ার পর জনগনের সুবিধার্থে ব্রীজটি নির্মান করা হয়। জনগুরুত্বপূর্ণ এ ব্রীজ দিয়ে দু’পারের মানুষ পারাপার হয়।

যেকোন মুহুর্তে দুর্ঘটনা এড়াতে উপজেলা প্রশাসনের কাছে দ্রæত ব্রীজটি নির্মাণের দাবী জানাই। এবিষয়ে উপজেলা প্রকৌশলী মো. মকবুল হোসেন বলেন, ইতোমধ্যে ব্রিজ নির্মাণের জন্য প্রকল্প প্রস্তাব তৈরি করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আশা করি
দ্রæত প্রকল্প প্রস্তাবটি পাশ হয়ে আসবে।

আপনার মতামত লিখুন :