অনলাইন প্রতারণায় দুই নাইজেরিয়ানসহ তিনজন গ্রেফতার

প্রকাশিত : ২৩ জুলাই ২০২০

অনলাইন প্রতারক চক্রের দুই নাইজেরিয়ান নাগরিকসহ তিনজনকে গ্রেফতার করেছে সাইবার ক্রাইমের একটি ইউনিট। বুধবার (২২ জুলাই) রাতে তাদের গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ফেসবুক আইডিসহ বিভিন্ন ডিজিটাল আলামত, মোবাইল ফোন, ল্যাপটপ এবং প্রচুর ব্যাংকের স্লিপ উদ্ধার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন- নাইজেরিয়ান নাগরিক আলবার্ট ইকেচুকু (৩১), ওকে চুকু (২৮), এবং মোছা. নুপুর খাতুন।

গ্রেফতারকৃত নাইজেরিয়ান নাগরিক প্রতারণার কৌশল সম্পর্কে বলা হয়, আলবার্ট ইকেচুকু প্রথমে ফেসবুকে বিভিন্ন মানুষকে ফেইক আইডি থেকে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাতেন। তারপর টার্গেট ব্যক্তি যখন ফ্রেন্ড রিকুয়েস্ট একসেপ্ট করতেন, তখন তার সাথে মেসেঞ্জারের মাধ্যমে ম্যাসেজ আদান প্রদান করতেন। এবং তিনি নিজেকে একজন আমেরিকান নাগরিক বলে পরিচয় দিতেন। একপর্যায়ে বন্ধুত্ব গড়ে তুলে গিফট পাঠাতে চাইতেন। গিফট পাঠানোর কথা বলে কৌশলে তার কাছ থেকে ই-মেইল এড্রেস এবং নাম ঠিকানা সংগ্রহ করতো এবং তার কয়েকদিন পর ভুয়া গিফটের ছবি তুলে তার ম্যাসেঞ্জারে ছবি পাঠিয়ে বলতো বন্ধু তোমাকে একটি পার্সেল প্রেরণ করেছি তুমি ঢাকা বিমানবন্দর থেকে গ্রহণ কর।

দ্বিতীয় নাইজেরিয়ানের প্রতারণার কৌশল সম্পর্কে বলা হয়, ওকে চুকু তার সহযোগী আলবার্ট ইকেচুকুকে মোবাইল সিম সরবরাহ করাই ছিল তার প্রধান কাজ। তাছাড়া বিভিন্ন ফেসবুক আইডিতে আলবার্টের মতোই ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাতো।

অপর আসামি নুপুর নিজেকে কাস্টমস অফিসার সালমা বলে পরিচয় দিত। তিনি ভিকটিমকে ফোন করে বলতো স্যার আপনার নামে একটি পার্সেল আসছে, আমরা আপনার ঠিকানা যাচাই করার জন্য ফোন করেছি। আপনার ঠিকানা মিলিয়ে নেন, তারপর বলতো স্যার আপনার ঠিকানায় পার্সেলটি পৌঁছে যাবে। তারপর কিছুক্ষণ পর আবার ফোন করে বলতো স্যার আমরা আপনার পার্সেলটি স্ক্যান করে অনেক ডলার ও সোনা পাওয়া গেছে, এগুলো অবৈধ ভাবে বাংলাদেশে আসছে, এগুলো বৈধ করতে হলে আপনাকে ডলার ও সোনা বাবদ সরকারি ট্যাক্স বাবদ টাকা জমা দিতে হবে। আর যদি টাকা জমা না করেন তাহলে মানিলন্ডারিং মামলা হয়ে যাবে বলে ভয় দেখাত এবং ভিকটিমকে ব্যাংক একাউন্ট নম্বর দিত টাকা প্রেরণের জন্য।

এ বিষয়ে পল্লবী থানায় সাইবার আইনে মামলা দায়ের করা হয়েছে। আজ গ্রেফতারকৃত আসামিদের আদালতের মাধ্যমে ১০ দিনের রিমান্ড চাওয়া হবে।

 

আপনার মতামত লিখুন :