কলাপাড়ায় নির্মানাধীন বিদ্যুৎ প্লান্টের নিরাপত্তা কর্মী ও শ্রমিকদের ধাওয়া পাল্টা ধাওয়া

প্রকাশিত : ১৩ জুলাই ২০২১

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি।। পটুয়াখালীর কলাপাড়ায় ধানখালীতে রুরাল পাওয়ার কোম্পানির (আরপিসিএল) নির্মানাধীন পটুয়াখালীর ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক অসন্তোষের ঘটনা নিয়ে শ্রমিক ও বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা কর্মীদের মধ্যে হামলার ঘটনা ঘটেছে। এসময় কয়েকশত শ্রমিকরা গেটের সম্মুখে বিক্ষোভ করে। মঙ্গলবার সকালে নির্মানাধীন পাওয়া প্লানে এ ঘটনা ঘটে। খবর পেয়ে কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার, পুলিশ ও আর্মড পুলিশসহ আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে গেলে পরিস্থিতি নিয়ন্ত্রনে আসে।

জানা গেছে, করোনার প্রকোপ আশংকাজনক হারে বৃদ্ধি পাওয়ায় শ্রমিকদের প্লান্টের অভ্যান্তরে শেডে থাকার জন্য আগেই নির্দেশনা দেয়া হয়। যা মঙ্গলবার সকাল থেকে কার্যকর হয়। কর্মস্থলের প্রবেশ পথের গেট বন্ধ করে দেয়া হয়। এ নির্দেশনা না মেনে বাইরে থাকা শ্রমিকরা কাজের জন্য ভিতরে প্রবেশ করতে পাছিলনা। এ নিয়ে শ্রমিকরা গেটে কর্মরত নিরাপত্তা কর্মীদের সাথে বাকবিতন্ডায় লিপ্ত হয়ে পরে। এক পর্যায় ধাওয়া পাল্টার ঘটনা ঘটে। এ সময় অস্থায়ী নিরাপত্তা চৌকি ভেঙ্গে ফেলে। এতে সজিব (২৫) নামের এক নিরাপত্তাকর্মী আহত হয়েছে।

শ্রমিকদের অভিযোগ, নিয়মানুযায়ী তাদের বেতন ভাতা না দিয়ে অপরিষ্কার কেন্টিনে থাকতে বাধ্য করে কর্তৃপক্ষ। এছাড়া সামান্য ত্রæটি বিচ্যুতি হলেও গুনতে হয় মোটা অংকের জরিমানা। এর প্রতিবাদ করায় শ্রমিকদের ছাটাই ঘোষনা এবং অভ্যন্তরে প্রবেশ করতে না দেয়ায় এ হামলার ঘটনা ঘটে। পটুয়াখালী অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজুর রহমান জানান, বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। শ্রমিকদের দাবি দাওয়া নিয়ে কর্তৃপক্ষের সাথে বৈঠক চলছে বলে তিনি সাংবাদিকদের জানান।

 

আপনার মতামত লিখুন :