জীব বৈচিত্র রক্ষায় ডলফিন হত্যা বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন

প্রকাশিত : ১১ আগস্ট ২০২১

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি।। পরিবেশের ভারসাম্য ও সামুদ্রিক জীব বৈচিত্র রক্ষায় নদী ও সমুদ্রে ডলফিন হত্যা বন্ধের দাবিতে পটুয়াখালীর কলাপাড়ায় সংবাদ সম্মেল করেছে ডলফিন রক্ষা কমিটি। মঙ্গলবার বেলা এগারোটায় কলাপাড়া প্রেসক্লাবের মিলনায়তনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। লিখিত বক্তব্য পাঠ করেন ডলফিন রক্ষা কমিটির টিম প্রধান রুমান ইমতিয়াজ তুষার।

এ সময় উপস্থিত ছিলেন ডলফিন রক্ষা কমিটির টিম প্রধান রুমান ইমতিয়াজ তুষার, ইকোফিস-২ পটুয়াখালী জেলা সহকারি গবেষক সাগরিকা স্মৃতি, ডলফিন রক্ষা কমিটির সদস্য আবুল হোসেন রাজু ও কে এম বাচ্চু। বক্তব্যে উল্লেখ করেন দেশে যখন জীব বৈচিত্র রক্ষায় সরকারী-বেসরকারী ভাবে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে, ঠিক তখনি একের পর এক কুয়াকাটার সৈকতে মৃত ভেসে আসছে সামুদ্রিক বন্ধু প্রাণি ডলফিন।

দিন দিন এভাবে ডলফিনের মৃত্যুর কারণে সামুদ্রিক পরিবেশের চরম ক্ষতি হচ্ছে। তা আমাদের নিষ্ঠুরতার প্রমানও হচ্ছে। চলতি বছরের এই র্বষা শৌসুমে কুয়াকাটার ১৮ কিলোমিটার সমুদ্র সৈকতে পর পর ৬টি ডলফিনের মৃত্য আমাদের ব্যথিত। এমনি ভাবে প্রতি বছর অন্তত ১০ থেকে ১২টি ডলফিনের মৃত্য ঘটে। সংবাদ সম্মেল লিখিত বক্তব্যে আরও উল্লেখ করেন, সমুদ্রে ডলফিন সম্পর্কে সমুদ্রগামী জেলেদের ব্যাপক ধারনা না থাকায় সমুদ্রে এবং সমুদ্রে ফেলে রাখা হাজার হাজার জালের বহরে নৃত্যরত ডলফিন আটকে যায়।

আটকৃত ডলফিন ছাড়াতে গিয়ে মেরে ফেলা হয়। তাই জেলেদের মিতব্যয়ী এ প্রানী সম্পর্কে ধারনার জন্য কার্যকরী পদক্ষেপ নেয়ার জন্য সরকাররে প্রতি আহবান জানান।

 

আপনার মতামত লিখুন :