পরিবহন বন্ধ থাকায়: ১৫০ টাকার ভাড়া ১৩০০

প্রকাশিত : ৭ নভেম্বর ২০২১

জ্বালানী তেলের দাম কমানো ও ভাড়া সমন্বয়ের দাবিতে সারাদেশের মতো বরগুনাতেও চলছে ধর্মঘট। শনিবার দ্বিতীয় দিনে আন্তঃজেলা বাস চলাচল বন্ধ থাকায় মোটরসাইকেলের ভাড়া বেড়েছে প্রায় ১০ গুণ। দুইদিন আগেও যে গন্তব্যের ভাড়া ছিল ১৫০ টাকা, এখন তা বেড়ে দাঁড়িয়েছে ১৩০০ টাকায়। যাত্রীদের এক প্রকার জিম্মি করেই নেয়া হচ্ছে বাড়তি ভাড়া। বরগুনা সদরের টাউনহল বাসস্ট্যান্ড ঘুরে দেখা গেছে, বিভাগীয় শহর বরিশালে যাওয়ার জন্য সকাল থেকেই যাত্রীরা ভিড় করছেন টাউনহল মোটরসাইকেল স্টান্ডে। যেখানে ১৫০ টাকা বাসে সরাসরি বরিশাল যাওয়া যেত, সেখানে মোটরসাইকেল রিজার্ভ করে যেতে গুণতে হচ্ছে ১৩০০-১৫০০ টাকা।

শিক্ষার্থী আরিফ মল্লিক বলেন, আমি বরিশাল গ্লোবাল ইউনিভার্সিটিতে পড়ি। আমার সেমিস্টার ফাইনাল সামনে। কালকের মধ্যে ফরম ফিলাপ ও সেমিস্টার ফি জমা দিতে হবে। এ কারণে বাধ্য হয়ে অতিরিক্ত ভাড়া দিয়ে মোটরসাইকেলে বরিশাল যাচ্ছি। বাস চলাচল করলে এত টাকা খরচ হতো না। চাকরিজীবী নুরুজ্জামান বলেন, আমার কিছুদিন আগে পরিসংখ্যানের একটি প্রকল্পে চাকরি হয়। আজকে ট্রেনিং ছিল। সকাল ৮টায় বরগুনা থেকে মোটরসাইকেল ভাড়া করে বরিশাল যেতে হয়েছে। ১ ঘণ্টা পর আবার ওই মোটরসাইকেলেই ফিরেছি। এতে গুণতে হয়েছে ২০০০ টাকা। অথচ বাসে যেতে খরচ হতো ৩০০ টাকা।

বরগুনা সোহাগ মটরস্-এর মালিক মোহাম্মদ সোহাগ মিয়া বলেন, আমার মোটরসাইকেল সার্ভিসিংয়ের দোকান আছে। একটি মোটরসাইকেলের জন্য জরুরি কিছু যন্ত্রাংশ দরকার যা বরিশাল ছাড়া পাওয়া যাবে না। এদিকে বাসও বন্ধ, তাই বাধ্য হয়ে ১৫০০ টাকা ভাড়া দিয়ে মোটরসাইকেলে বরিশাল যেতে হচ্ছে। প্রসঙ্গত, ডিজেল ও কেরোসিনের দাম সম্প্রতি লিটারে ১৫ টাকা বাড়ানো হয়েছে। তেলের দাম কমানো ও ভাড়া সমন্বয়ের দাবিতে শুক্রবার থেকে সারাদেশে বাস-ট্রাক চলাচল বন্ধ রেখেছে মালিকরা।

 

আপনার মতামত লিখুন :