করোনা ভাইরাস প্রতিরোধে দশমিনায় প্রশাসনের লিফলেট বিতরণ

প্রকাশিত : ২০ মার্চ ২০২০

সঞ্জয় ব্যানার্জী, দশমিনা (পটুয়াখালী) সংবাদদাতা: পটুয়াখালীর দশমিনায় করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সাড়ে ১০টায় উপজেলা প্রশাসন উপজেলার সাধারণ জনগণের মাঝে এ সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন।

এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া ফেরদৌস করোনাভাইরাস থেকে বাঁচতে সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে মাস্ক ব্যবহার করতে হবে, হাঁচি-কাশিতে রুমাল বা টিস্যু ব্যবহার করতে হবে বাইরে ঘোরাফেরা-ভ্রমণ ভিড় জমানো হ্যান্ডশেক কোলাকুলি যেখানে-সেখানে থ-ুথু ফেলা থেকে বিরত থাকতে হবে সাবান ও পানি দিয়ে ঘনঘন হাত ধুতে হবে, জামাকাপড় পরিষ্কার করতে হবে, প্রত্যহ গোসল করার সময় সাবান ব্যবহার করতে হবে, অপরিষ্কার হাত দিয়ে নাক-মুখ ও চোখ স্পর্শ করা ঠিক হবে না, গরম পানি দিয়ে গড়গড়া কুলি করতে হবে, গরম পানি পান করতে হবে, আইসক্রিম বা ঠান্ডা জাতীয় খাবার পরিহার করতে হবে, ঠান্ডা যাতে না লাগে সেদিকে খেয়াল রাখতে হবে, যতটা সম্ভব সূর্যের আলোতে থাকতে হবে, অসুস্থ পশুপাখি থেকে দূরে থাকতে হবে, মাছ-গোস্ত ভালভাবে সিদ্ধ করতে হবে, আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ এড়িয়ে চলতে হবে, কেউ আক্রান্ত হয়েছে এমন সন্দেহ হলে ডাক্তারের পরামর্শ নিতে হবে এবং রোগীকে হাসপাতালে বা ঘরে নিরাপদ স্থানে রাখতে বলেন। তিনি উপজেলাবাসীকে কোন কিছু জেনে গুজব না ছড়ানো পরামর্শ দেন।

জরুরী প্রয়োজন ছাড়া বিদেশ না ভ্রমণ না করারও পরামর্শ দেন তিনি । সেই সাথে সকল প্রকার গণ জমায়েত না করতে অনুরোধ করেন। লিফলেট বিতরণের সময় উপজেলা নির্বাহী অফিসারের সাথে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা বনি আমিন খাঁন, পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. শরিফুল ইসলাম,কৃষি স¤প্রসারণ কর্মকর্তা মো. জাফর আহমেদ, মো. নেছার উদ্দিন ও আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. ইকবাল হোমেন প্রমুখ ।

 

আপনার মতামত লিখুন :