যন্ত্রের মাধ্যমে দশমিনায় বোরো ধানের সমলয় চাষাবাদ শুরু

প্রকাশিত : ৪ ফেব্রুয়ারি ২০২২

সঞ্জয় ব্যানার্জী, দশমিনা (পটুয়াখালী) সংবাদদাতা: ফলন বাড়াতে সমলয় পদ্ধতিতে যন্ত্রের মাধ্যমে জমিতে বোরো ধান রোপন কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় উপজেলার বাশঁবাড়ীয়া ইউনিয়নের গছানী গ্রামের গছানী বেøাকে এ কার্যক্রমের উদ্বোধন করেন পটুয়াখালী খামার বাড়ির জেলা কৃষি সম্প্রসাণ অধিদপ্তরের প্রশিক্ষণ অফিসার খাইরুল ইসলাম মল্লিক।

দশমিনা কৃষি অফিস সূত্রে জানা যায়, জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে কমছে কৃষি জমি। তাই স্বল্প জমিতে অধিক ধান উৎপাদন করে মানুষের খাদ্য চাহিদা পুরণের লক্ষ্যে কৃষি মন্ত্রণালয়ের নির্দেশনায় উন্নত প্রযুক্তির মাধ্যমে সমলয় পদ্ধতিতে বোরো ধান চাষাবাদ শুরু হয়েছে। ২০২১-২০২২ অর্থবছরে সমালয় পদ্ধতিতে ৫০একর জমিতে বোরো ধানের আবাদ হচ্ছে। রোপন পদ্ধতি দেখে কৃষকরা উদ্বুদ্ধ হয়েছে।

তিনি আরও জানান, সরকারি কৃষি প্রণোদনা কার্যক্রমের আওতায় গছানী বøকের স্থানীয় ৫০জন কৃষক মাটিভর্তি ট্রেতে বপন করছে ধানবীজ। সমলয় চাষাবাদের নতুন মাত্রায় মেশিন দিয়ে ৫০ একর জমিতে রোবো ধানের চারা রোপন করা হয়। কৃষির সর্বাধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারে উচ্চ ফলনশীল একই জাত ব্যবহার, ট্রেতে বীজ বপন, কম বয়সের চারা রোপন, চারা রোপনে রাইচ ট্রন্সপ্লান্টার ব্যবহার, সুষম সার ব্যবহার, আইল ফসল, ধান কর্তনে কম্বাইন হারভেস্টার ব্যবহার করে উৎপাদন বাড়ানো, উৎপাদন খরচ সাশ্রয় করা, কৃষি যান্ত্রিকীকরণের মাধ্যমে ভরা মৌসুমে কৃষি শ্রমিকের সংকটের সমাধান সম্ভব হবে এই সমলয় চাষাবাদে। এ বিষয়ে কৃষকদের কারিগরি সুবিধা ও সার্বক্ষনিক পরামর্শ দিয়ে যাচ্ছেন তারা।

উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়নের গছানী গ্রামে ৪৫জন কৃষক একসাথে ৫০ একর জমিতে বোরো ধান রোপন করেছে। এতে বীজ বপন হয় ট্রের মাধ্যমে ২২-২৪ দিনের চারাগুলো রাইস ট্রান্সপ্লান্টার মেশিন দিয়ে রোপন করা হয়। রোপনের সময় এলাকার কৃষকদের মাঝে কৌতুহ দেখা যায়।

এ বিষয়ে গছানী বেøাকের প্রধান কৃষক নেছার বলেন, উপজেলা কৃষি অফিস থেকে ৪৫জন কৃষক সংঘবদ্ধ হয়ে সমালয় পদ্ধতিতে রোরো ধান আবাদের প্রশিক্ষন গ্রহন করে এ বছর এই প্রথম প্রযুক্তির মাধ্যমে আবাদে জন্য ৫০একর জমি প্রস্তুত করেছি । আমাদের উপজেলা কৃষি অফিস থেকে সার্বক্ষনিক দেখা শোনা করছেন। গছানী গ্রামের কৃষক হানিফ বলেন, এক সাথে ৪৫জন কৃষক প্রশিক্ষন গ্রহন করে সমালয় পদ্ধতিতে বোরো ধান চাষের জন্য ৫০ একর জমি প্রস্তুত করে আজ মেশিন দিয়ে রোপন করেছি। গছানী গ্রামের আরেক কৃষক জাকির হোসেন জানান, মেশিন দিয়ে জমি ধান রোপন করতে অনেক সাশ্রয় আর সময়ও কম লাগে। এরক মেশিন আছে তা জানলে কৃষি কাজ আরও সহজ ও লাভ জনক।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা জাফর আহম্মেদ জানান, সরকারের বিভিন্ন প্রণোদনা কর্মসুচির আওতায় উপজেলার গছানী বøকে সমালয় পদ্ধতিতে হাইব্রীড ৫০একর বোরো ধান রোপন করা হয়েছে। সার ও কীটনাশকসহ কর্তণ সরকারি উদ্যোগে করা হবে।

 

আপনার মতামত লিখুন :