গলাচিপায় কমিউনিটি ইনশিয়েটিভ সোসাইটির উদ্যোগে দুর্যোগ ব্যবস্থাপনার প্রশিক্ষণ

প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০২২

সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালীর গলাচিপা উপজেলার ডাকুয়া ইউনিয়নের পানখালী পানজাতীয়া মাধ্যমিক বিদ্যালয়ে দু’দিন ব্যাপী কমিউনিটি ইনশিয়েটিভ সোসাইটির উদ্যোগে একটি দুর্যোগ ব্যবস্থাপনার প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গত ১৪ ও ১৫ ফেব্রুয়ারি সকাল ১০ টায় প্রশিক্ষণ কর্মশালায় বিভিন্ন ধরণের দুর্যোগ (যেমন- ভূমিকম্প, বন্যা, ঘূর্ণিঝড়, বজ্রপাত, করোনা ইত্যাদি) সম্পর্কে আলোকপাত করা হয়।

প্রশিক্ষণ কর্মশালায় উপস্থাপক ও প্রশিক্ষক হিসেবে আলোচনা করেন কমিউনিটি ইনশিয়েটিভ সোসাইটির প্রকল্প কর্মকর্তা নিপম চাকমা ও প্যারামেডিক সাগর হোসেন। প্রাকৃতিক দুর্যোগের তিনটি ধাপ দুর্যোগের পূর্ববর্তী, দুর্যোগের সময় এবং দুর্যোগ পরবর্তী সম্পর্কে বিস্তারিতভাবে প্রশিক্ষণ দেয়া হয়। দুর্যোগকালীন সময়ে জরুরী স্বাস্থ্যসেবা নিয়ে আলোচনা করা হয়। কর্মশালায় উপস্থিত ছিলেন ডাকুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিশ্বজিৎ রায়, পানখালী পানজাতীয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক দেবদুলাল সমুদ্দুর, এনজিও কর্মকর্তা, সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারী ও গ্রামের গণ্যমান্য ব্যক্তিবর্গ।

এ সময় পানখালী পানজাতীয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক দেবদুলাল সমুদ্দুর বলেন, এ রকম কর্মশালা আমাদের জন্য খুবই জরুরী। এ কর্মশালা থেকে দুর্যোগ বিষয়ে আমাদের অনেক কিছু শেখার আছে। এতে অংশগ্রহণ করতে পেরে আমি খুশি।

 

আপনার মতামত লিখুন :