আদিবাসী শব্দ ব্যবহারের নিষেধাজ্ঞা সংবিধান লঙ্ঘন

প্রকাশিত : ৫ আগস্ট ২০২২

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে চিঠি দিয়ে গণমাধ্যমকে ‘আদিবাসী’ শব্দ ব্যবহারে নিষেধাজ্ঞা দেওয়ার প্রতিবাদ জানিয়ে চট্টগ্রামে মিছিল ও সমাবেশ হয়েছে। আজ শুক্রবার বিকেলে এ কর্মসূচি পালন করেন পাহাড়ি বিভিন্ন সংগঠনের নেতা-কর্মীরা। চট্টগ্রাম নগরের চেরাগী পাহাড় মোড়ে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের চট্টগ্রাম মহানগর ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা এবং পাহাড়ি শ্রমিক কল্যাণ ফোরামের ব্যানারে এ কর্মসূচি পালিত হয়।

পাহাড়ি ছাত্র পরিষদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সভাপতি সুপ্রিয় তঞ্চঙ্গ্যার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নরেশ চাকমার সঞ্চালনায় কর্মসূচিতে বক্তব্য দেন পাহাড়ি শ্রমিক কল্যাণ পরিষদের সহসভাপতি দিশান তঞ্চঙ্গ্যা, ছাত্র ইউনিয়নের চট্টগ্রাম নগর সংসদের সভাপতি এ্যানি সেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি প্রত্যয় নাফাক, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট নগর শাখার সভাপতি মিরাজ উদ্দিন, পাহাড়ি ছাত্র পরিষদের সাংগঠনিক সম্পাদক রমি মারমা, চট্টগ্রাম দক্ষিণ জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি তাপস হোড় প্রমুখ।

কর্মসূচিতে পাহাড়ি শ্রমিক কল্যাণ পরিষদের সহসভাপতি দিশান তঞ্চঙ্গ্যা বলেন, ‘সংবিধানে বলা আছে কোনো শব্দ বা ধারা নিয়ে বিতর্ক হলে এর সমাধান উচ্চ আদালত করবেন। আদিবাসী শব্দ ব্যবহারে উচ্চ আদালতের কোনো নিষেধাজ্ঞা নেই। তাহলে সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কীভাবে আদিবাসী শব্দ ব্যবহারে নিষেধাজ্ঞা দেয়? তাঁদের এ নিষেধাজ্ঞা দেওয়া পুরোপুরি সংবিধান লঙ্ঘন।

আপনার মতামত লিখুন :