ফেনীর ফুলগাজীতে মুহুরী নদী রক্ষা বাঁধে ভাঙন লোকালয়ে ঢুকছে পানি

প্রকাশিত : ৭ আগস্ট ২০২৩

ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানির তোড়ে ফেনীর ফুলগাজীতে মুহুরী নদী রক্ষা বাঁধে ভাঙন দেখা দিয়েছে। এতে লোকালয়ে বন্যার পানি ঢুকে পড়েছে। রোববার (৬ আগস্ট) রাত ৮টার দিকে উপজেলার ফুলগাজী সদর ইউনিয়নের বরইয়া গ্রামের এনাম মিয়ার বাড়ির পাশে এ ভাঙন দেখা দেয়। এতে লোকালয়ে বন্যার পানি ঢুকে তলিয়ে যাচ্ছে রাস্তা-ঘাট, বাড়ি-ঘর, ফসলি জমি ও মাছের ঘের। পার্শ্ববর্তী ফুলগাজী সদর ইউনিয়ন পরিষদ ও কাঁচা বাজার পানির নিচে ঢুবে গেছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. সেলিম জানান, রাতে বরইয়া গ্রামের এনাম মিয়ার বাড়ির পাশে বেড়িবাঁধ ভেঙে লোকালয় তলিয়ে যাচ্ছে। বিষয়টি আমরা প্রশাসনকে অবহিত করেছি। ওই এলাকায় দুর্গতদের মাঝে শুকনা খাবার বিতরণ করা হবে। ফুলগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসাদ বেগম জানান, মুহুরী নদীর পানির চাপ এখনো কমেনি। নদীর আশপাশের মানুষের মাঝে ভাঙন আতঙ্ক বাড়ছে। আক্রান্ত এলাকায় বিতরণের জন্য শুকনা খাবার বরাদ্দ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, বিগত এক যুগেরও বেশি সময় ধরে ভারতীয় পাহাড়ি ঢলের পানির চাপে ফুলগাজীর মুহুরী নদী রক্ষা বাঁধে এবং পরশুরামের কহুয়া নদী রক্ষা বাঁধে ভাঙনে নিঃস্ব হয় কৃষক। কিন্তু এর জন্য স্থায়ী কোনো সমাধান নেওয়া হচ্ছে না।

আপনার মতামত লিখুন :