ফতুল্লায় বেতন বকেয়ার দাবীতে আলআমিন গার্মেন্টসে শ্রমিকের বিক্ষোভ

প্রকাশিত : ২৫ এপ্রিল ২০২০

নিজস্ব সংবাদদাতা: ফতুল্লার পঞ্চবটি এলাকায় আল আমিন নীট নামক একটি পোশাক কারখানায় মার্চ মাসের বকেয়া পরিশোধ না করে প্রতিষ্ঠান বন্ধ করে মালিক পক্ষ লাপাত্তা। এই প্রতিষ্ঠানের সামনে শ্রমিকরা গত ২৫ এপ্রিল সকালে বিক্ষোভ করেছে। এলাকাসূত্রে জানাযায়, ফতুল্লা থানাধীন এনায়েতনগর ইউনিয়নের হরিহরপাড়া পঞ্চবটি গফুর সুপার মাকের্টের পাশেই আল আমিন নীট নামক একটি পোশাক কারখানা। এই প্রতিষ্ঠানে প্রায় শতাধিক শ্রমিক কাজ করে আসছে। গত মার্চ মাসের বকেয়া পরিশোধ না করে প্রতিষ্ঠান বন্ধ করে মালিক পক্ষ লাপাত্তা হয়েছে।

শ্রমিকরা জানান, গত ২৫ মার্চ লক ডাউনের আগের তিন মালিক পক্ষের লোকেরা প্রত্যেক শ্রমিককে নগদ ১ হাজার টাকা প্রদান করে প্রতিষ্ঠান বন্ধ রাখে । এসময় মালিক মো: আল অমিন ও পিএম মালিকের ভাতিজা রিমন বলেন,বাকি বকেয়া ৫ এপ্রিল সকাল ৯টায় দেয়ার কথা বলে ছুটি দেয়। এরপর শ্রমিকরা গত ৫ এপ্রিল আসলে সেদিন না দিয়ে আবার ১২ এপ্রিল দেয়ার কথা বলে শ্রমিকদের বাসায় পাঠায়। এরপর আবার ১২ এপ্রিল আসলে ২৫ এপ্রিল প্রতিষ্ঠানে আসতে বলেন ।

উপস্থিত শ্রমিক নাসিমা আক্তার, বাকপ্রতি বন্ধি ফাহিমা বেগম, নিশি আক্তার, ইনসানা আক্তার, পারুল বেগম, বুবি, রিয়া আক্তার, শাওন মিয়া, আনজুমান, র্ঝণা আক্তার, শারমিন আক্তার, ইলমা আক্তার, লাকী বেগম, আঁখি, জরিনা আক্তার, রাসেল, রাজিয়া, মমতাজ বেগম, শাহীন, কৃষ্ণা ,বারেক, মাহমুদা আক্তার, শরিফ, রনি, জানায়, ২৫ এপ্রিলও তাদের বেতন বকেয়া না দিয়ে গেইটে তালা বদ্ধ করে মালিক লাপাত্তা হয়ে যায়।

এসময় শ্রমিকরা সকাল থেকে দুপুর পর্যন্ত শ্রমিকরা প্রতিষ্ঠানে সামনের রাস্তায় বিক্ষোভ করেন। এ ব্যাপারে মালিক মোঃ আল আমিন কে জিজ্ঞেস করলে তিনি জানান, গত ২০ হতে ২৫ মার্চ এক হাজার টাকা দিয়েছি আমার স্ত্রীর স্বর্ণ বিক্রি করে । কারন আমার হাতে টাকা নাই। আমার শ্রমিক না খেয়ে থাকবে আমি খাবো এমন মানুষ আমি নই। যারা আমার বাসার আশপাশে ভাড়া থাকে তাদেরকে আমার বন্ধুর দোকান থেকে বাকীতে ১০ বস্তা চাউল দিয়েছি। আমার প্রতিষ্ঠানের ১৮ লক্ষ টাকার মাল পরে আছে তা বিক্রি করতে পারছি না।

এই লক ডাউনের কারনে এই সমস্যা হয়েছে। আমরা বিজেএমইএ বা বিকেএমইএ এর আওতায় নয়। তবুও সরকারী একটা টাকা পাবো তা জুন জুলাই মাসে। আমরা সাফ কন্টাকে কাজ করি। তবে সবার সাথে কথা হইছে তাদের বুঝিয়ে বলেছি। এরা চলে গেছে। সবার পাওনাদি মিটিয়ে দেবো।

 

আপনার মতামত লিখুন :