বাল্যবিবাহ: ডামুড্যায় বিয়ের বরের জেল ও জরিমানা

প্রকাশিত : ১৪ মার্চ ২০২০

মোঃ ওমর ফারুক, শরীয়তপুর জেলা প্রতিনিধি: বাল্যবিবাহ একটি আইনত অপরাধ। এতে একটি মেয়ের জীবন নষ্ঠ হয়ে যায়। তাই প্রশাসনের উচিত এ বিষয়ে তৎপর থাকা। তৎপর রয়েছেন ডামুড্যা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনওর) মর্তুজা আল মুঈদ। যার হস্তক্ষেপে সম্পা নামে এক দশম শ্রেনীর শিক্ষার্থী বাল্য বিয়ে বন্ধ হয়েছে। এ ঘটনায় বর সবুজ মন্ডলকে আটক করা হয়েছে। সম্পা ডামুড্যা উপজেলা ধানকাঠ্রি ইউনিয়নের চাঁদের হাট গ্রামের বলোরাম মন্ডলের মেয়ে ও আটক সবুজ মন্ডল ভেদরগঞ্জ উপজেলার নারায়ণপুর ইউনিয়নের নারায়ণপুর গ্রামের শংকর মন্ডলের ছেলে এবং তিনি দুবাই প্রবাসী।

বাল্য বিয়ে থেকে রক্ষা পাওয়া সম্পা চর মালগাও উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী। এ বছর এসএসসি পরীক্ষা দিয়েছে। সার্টিফিকেট অনুযায়ী তার জন্ম ২০০৩ সালের ৫ ফেব্রুয়ারি। সেই অনুযায়ী তার বয়স ১৭ বছর এক মাস সাতদিন। পরে ভ্রাম্যমাণ আদালত ১৭ বছর বয়সী মেয়ের বিয়ের আয়োজন করায় বাবা বলোরাম মন্ডল কে না পাওয়ায় জামাই সবুজ মন্ডল ১১ মাস বিনাশ্রম কারাদণ্ড দেন ও ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। পরে মেয়ের মা চায়না রাণী কাছে সম্পাকে মুসলেখার মাধ্যমে হেফাজতে দেয়া হয়।

ডামুড্যা উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মর্তুজা আল মুঈদ বলেন, উপজেলার ধানকাঠি ইউনিয়নের চরধানকাঠি গ্রামের বলোরাম মন্ডল এর মেয়ে সম্পা সাথে ভেদরগঞ্জ উপজেলা সংকর মন্ডলের ছেলে সবুজ মন্ডলে সাথে বিয়ে অনুষ্ঠিত হয়। গোপন সংবাদের ভিত্তিতে থানা পুলিশের সহযোগিতায় বর ও কনেসহ দুই পক্ষের অভিভাবককে উপজেলা নির্বাহী অফিসের এনে প্রাপ্ত বয়স্ক না হওয়ায় পর্যন্ত মেয়েকে স্বামীর বাড়ি পাঠানো হবে না এমন মুসলেখা প্রদান করা হয়। এবং বর সবুজ মন্ডলকে বিনাশ্রমে ১১ মাসের জেল ও ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের জেল প্রদান করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল মামুন, মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমা নাহিয়ান।

 

 

আপনার মতামত লিখুন :